ওয়ানডে র‌্যাংকিংয়ে লিটন-তামিমের উন্নতি

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

উইন্ডিজ সফর শেষে আইসিসির ওয়ানডে ব্যাটিং র‌্যাংকিংয়ে দুই ধাপ উন্নতি হয়েছে তামিম ইকবাল ও লিটন দাসের। এ ছাড়া অলরাউন্ডার র‌্যাংকিংয়ে এগিয়েছেন মেহেদী হাসান মিরাজও। যিনি বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষ ১০ এ রয়েছেন। এর মধ্যে তামিম ইকবাল অবস্থান করছেন শীর্ষ ২০ এ। তামিমের অবস্থান ১৭, আপর দিকে এক ধাপ এগিয়ে ৩০ নম্বরে আছেন লিটন দাস। খবর ডেইলি বাংলাদেশ’র।

ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে বড় অর্জন রাসি ফন ডার ডুসেনের। ইংল্যান্ডের বিপক্ষে ১১৭ বলে ১৩৪ রানের ম্যাচসেরা পারফরম্যান্স করে দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা অবস্থান তিনে।

বিরাট কোহলিকে এক ধাপ নামতে হয়েছে, আর দুই ধাপ পিছিয়ে ডুসেনের সতীর্থ কুইন্টন ডি কক ষষ্ঠ স্থানে। এই তালিকায় যথারীতি সবার উপরে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম, তার পেছনে সতীর্থ ইমাম উল হক।

বোলার র‌্যাংকিংয়ের শীর্ষে এক সপ্তাহও থাকতে পারলেন না যশপ্রীত বুমরা। ভারতের এই পেসার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৬ উইকেট নেন, পরের ম্যাচেও পান দুটি। তাতে এক নম্বরে উঠে যান।

কিন্তু ২-১ এ সিরিজ জয়ের পথে তৃতীয় ম্যাচে অনুপস্থিত ছিলেন। তাতে করে তাকে নামতে হয় এক ধাপ। আবারও শীর্ষে ফিরেছেন নিউ জিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট।

বুমরার সতীর্থ যুজবেন্দ্র চাহাল চার ধাপ এগিয়ে বোলার র‌্যাংকিংয়ে ১৬তম এবং অলরাউন্ডার র‌্যাংকিংয়ে ১৩ ধাপ এগিয়ে হার্দিক পান্ডিয়া আটে।
আরেক ভারতীয় ঋষভ পান্ত ইংল্যান্ড সিরিজের শেষ ম্যাচে অপরাজিত ১২৫ রান করে ব্যাটসম্যান তালিকায় ২৫ ধাপ লাফিয়ে ৫২ নম্বরে।
ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস শেষ ওয়ানডে খেলার পর শীর্ষ দশের বাইরে ছিটকে গেছেন। চার ধাপ নেমে ১১তম অবস্থানে রয়েছেন তিনি।