এশিয়ান স্পেশালাইজড হসপিটালে পূর্ণাঙ্গ আইসিইউ ইউনিট চালু

করোনা রোগীর সেবায় পূর্ণাঙ্গ ডেডিকেটেড আইসিইউ ইউনিট চালু করেছে জিইসি মোড়ের এশিয়ান স্পেশালাইজড হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টার।
১৬ শয্যাবিশিষ্ট ইনটেন্সিভ কেয়ার ইউনিট (আইসিইউ) চালুর মাধ্যমে এই ডেডিকেডেট সার্ভিস চালু করেছে হসপিটালটি। এছাড়া ১০টি এইচডিইউ বেড এবং পর্যাপ্ত হাইফ্লো অক্সিজেন সরবরাহ ব্যবস্থা রয়েছে হসপিটালটিতে। ৩০ জুলাই নগরীর জিইসি মোড়স্থ এশিয়ান স্পেশালাইজড হসপিটাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে ৬ শয্যা বিশিষ্ট ইনটেন্সিভ কেয়ার ইউনিট (আইসিইউ) উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমান।
এশিয়ান স্পেশালাইজড হসপিটালের চেয়ারম্যান সৈয়দ মোর্শেদ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি।
বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চসিক প্যানেল মেয়র গিয়াস উদ্দিন চৌধুরী, চকবাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আলমগীর, ডা. সৈয়দ নুরুল কিবরিয়া, ডা. মাহাদী হাসান রাসেল প্রমুখ।
প্রধান অতিথি চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মিজানুর রহমান বলেন, মহামারী করোনার এই সময়ের মধ্যে এশিয়ান স্পেশালইজড হসপিটালের আইসিইউ ইউনিট চালু প্রশংসনীয় উদ্যোগ। হাসপাতালগুলোর চিকিৎসা সেবা বাড়ানোর মাধ্যমে করোনা রোগীদের সেবা দিতে হবে। পর্যাপ্ত সেবা দেয়ার জন্য সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। বেসরকারি হাসপাতালগুলোকে তাদের সর্বোচ্চ সেবা প্রদান করতে হবে। রোগীকে সন্তুষ্ট করতে পারলেই হাসপাতালের সুনামবৃদ্ধি পাবে। এসময় চট্টগ্রামের সিভিল সার্জন ডা. শেখ ফজলে রাব্বি বলেন, করোনাকালীন এ সময়ে মানুষ আইসিইউ বেডের জন্য হাহাকার করছে।
এশিয়ান স্পেশালাইজড হসপিটাল এন্ড ডায়াগনস্টি সেন্টার” এর রয়েছে ১০০ বেডবিশিষ্ট, ২২৫ জন কর্মচারী এবং ২ টি ও.টি রুম, ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ), করোনারী কেয়ার ইউনিট (সিসিইউ), নিওনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট (এনআইসিইউ), হাই ডিপেনডেন্সি ইউনিট (এইচ ডি ইউ), ভিআইপি কেবিন, জেনারেল কেবিন, ফার্মেসি, আন্তঃবিভাগ ও বহিঃবিভাগে রোগীর চিকিৎসা সেবা, এ্যাম্বুলেন্স সার্ভিস প্রদানের মাধ্যমে মহান আল্লাহর অশেষ রহমতে সুনামের সহিত আজ পর্যন্ত ৩০৫০ জন রোগীকে চিকিৎসা সেবা প্রদান করতে সক্ষম হয়েছে যার মধ্যে উল্লেখযোগ্য ২২৫০ জন করোনা আক্রান্ত রোগী।
হসপিটালে ১০টি এইচডিইউ বেড এবং পর্যাপ্ত হাই ফ্লো অক্সিজেন সরবরাহ ব্যবস্থাও রয়েছে। তাছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে, অভিজ্ঞ চিকিৎসক, নার্স, দ্বারা রোগীদেরকে সর্বোত্তম সেবা প্রদানসহ সর্বাধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ ডিজিটাল মেশিনে সকল প্রকার পরীক্ষা নিরীক্ষা নির্ভূল রিপোর্ট প্রদানের মাধ্যমে শতভাগ উন্নত চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে।
এশিয়ান স্পেশালাইজড হসপিটাল এন্ড ডায়াগনস্টি সেন্টার’র ব্যবস্থাপনা পরিচালক লায়ন সালাউদ্দীন আলী জানান, গত কয়েক দিন ধরে রোগীর চাপ অনেক বেড়ে গেছে।
প্রতিদিন ১০ থেকে ১৫ জন রোগীর স্বজন ভর্তির জন্য যোগাযোগ করছেন। সমান সংখ্যক রোগীর স্বজন যোগাযোগ করছেন আইসিইউর জন্য। বিভিন্ন হাসপাতালে চিকিৎসারত রোগীর স্বজনরাও আইসিইউর জন্য যোগাযোগ করছেন। করোনা রোগীর পাশাপাশি জেনারেল রোগীর চাপও বেড়েছে প্রচুর। জেনারেল ওয়ার্ডেও কোনো কেবিন ও সিট খালি নেই। বিজ্ঞপ্তি