একদিনে টিকা পেল অর্ধলাখ নগরবাসী

গণটিকার দ্বিতীয় ডোজের কার্যক্রম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক »
ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে সরকার নির্দেশিত ওয়ার্ডভিত্তিক একদিনের ‘গণটিকা’ দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শেষ হয়েছে। একদিনে করোনা টিকা গ্রহণ করেছে ৫৩ হাজার ৬৩ জন নগরবাসী।
গতকাল মঙ্গলবার সকাল থেকে ওয়ার্ডভিত্তিক গণটিকা কার্যক্রমের সাথে সাথে নগরের ১১টি স্থায়ী টিকাদান কেন্দ্রেও দেওয়া হয়েছে করোনা টিকা। এতে সন্তোষ প্রকাশ করেছে নগরবাসী। বিশেষ করে ওয়ার্ডভিত্তিক গণটিকা প্রদানে সরকারকে সাধুবাদ জানিয়েছে।
তথ্যমতে, স্থায়ী টিকাদান কেন্দ্রসমূহে প্রতিদিন টিকাদান কর্মসূচি চলমান রয়েছে। এতে তিন ধরনের টিকা প্রদান কার্যক্রম পরিচালিত হচ্ছে। যুক্তরাষ্ট্রের তৈরি মডার্না, অক্সফোর্ডের তৈরি অ্যাস্ট্রোজেনেকা ও চীনের সিনোফার্মের টিকা দেওয়া হচ্ছে। তবে মডার্না টিকার পর্যাপ্ত সরবরাহ না থাকায় নতুন কেউ পাচ্ছে না এ টিকা। তবে চলমান রয়েছে সিনোফার্ম ও অ্যাস্ট্রোজেনেকা টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম। টিকা প্রত্যাশীরা ক্ষুদে বার্তা গ্রহণের মাধ্যমে নিচ্ছে এসব টিকা।
চট্টগ্রাম সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নগরের ৪১ ওয়ার্ডের ১২৩ টিকা কেন্দ্রে গণটিকায় দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম পরিচালিত হয়েছে। এতে ৩৫ হাজার ১২ জনকে গণটিকার আওতায় আনা হয়েছে। এসব টিকাদান কেন্দ্রে যুক্তরাষ্ট্রের তৈরি মডার্না টিকা প্রদান করা হয়েছে। ওয়ার্ডভিত্তিক এই গণটিকা কার্যক্রমে মোট ১৫ হাজার ৪৫৮ জন নারী ও ১৯ হাজার ৫৫৪ জন পুরুষকে দেওয়া হয়েছে টিকা। তাদের মধ্যে ১৯ হাজার ৬৩৭ জন পঞ্চাশোর্ধ ও ১৫ হাজার ৩৭৫ জন পঞ্চাশ বছরের নিচে। এতে ৮ হাজার ৪৬৯ নারী ও ১১ হাজার ১৬৮ পুরুষ পঞ্চাশোর্ধ বয়সের এবং ৬ হাজার ৯৮৯ নারী ও ৮ হাজার ৩৮৬ পুরুষের বয়স পঞ্চাস বছরের কম।
১১ কেন্দ্রের টিকাদান কার্যক্রম
নগরের ১১টি স্থায়ী টিকা দান কেন্দ্রে তিন ধরনের মোট ১৮ হাজার ১৭৭ জনকে টিকা দেওয়া হয়েছে।
মডার্না
নগরের ওয়ার্ডভিত্তিক গণটিকা কার্যক্রম এবং স্থায়ী ১১টি কেন্দ্রে মডার্নার দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হয়েছে। এতে ৭ হাজার ৯০২ জনকে দ্বিতীয় ডোজ টিকা প্রদান করা হয়েছে। এদের মধ্যে ৩ হাজার ৪৭৫ নারী ও ৪ হাজার ৪২৭ জন পুরুষ।
অ্যাস্ট্রোজেনেকা
নগরের স্থায়ী টিকাদান কেন্দ্রের মধ্যে ৬টিতে দেওয়া হয়েছে প্রথম ডোজের এবং ৫টি কেন্দ্রে দেওয়া হয়েছে দ্বিতীয় ডোজের অ্যাস্ট্রোজেনেকা টিকা। তবে এই টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ প্রদানের কার্যক্রম চলমান। এতে ৪ হাজার ৪৯৮ জনকে দেওয়া হয়েছে প্রথম ডোজ। যার মধ্যে ১ হাজার ৯২৬ জন নারী এবং ২ হাজার ৫৭২ জন পুরুষ। একই দিনে অ্যাস্ট্রোজেনেকার দ্বিতীয় ডোজ গ্রহন করেছে ১৪০ জন। যাদের মধ্যে ৩৯ জন নারী এবং ১০১ জন পুরুষ।
সিনোফার্ম
স্থায়ী টিকা দান কেন্দ্রের ৭ টিতে দেওয়া হয়েছে প্রথম ডোজ এবং ১টি কেন্দ্রে দেওয়া হয়েছে দ্বিতীয় ডোজের সিনোফার্ম টিকা। এতে ৫ হাজার ৫৯৫ জনকে সিনোফার্ম টিকা দেওয়া হয়েছে। যার মধ্যে ২ হাজার ১৫৩ নারী এবং ৩ হাজার ৪৪২ পুরুষ। এই টিকার দ্বিতীয় ডোজ দিয়েছে মোট ৪২ জন। যার মধ্যে নারী ১৫ জন এবং পুরুষ ২৭ জন।