ইতালিতে পণ্য নিতে এলো আরেক জাহাজ

প্রথম চালানের অবশিষ্ট ১২৩ কনটেইনার নিয়ে যাবে জাহাজটি

চট্টগ্রাম বন্দর

নিজস্ব প্রতিবেদক »
চট্টগ্রাম বন্দর থেকে ৯৫২ কনটেইনার পণ্য নিয়ে সরাসরি ইতালিতে যাওয়া এমভি সোঙ্গা চিতা ইতিমধ্যে পৌঁছে গেছে। কিন্তু তখন নিতে না পারা ১২৩ কনটেইনার পণ্য নিতে চট্টগ্রাম বন্দরে পৌঁছেছে আরেক জাহাজ এস টি মাল্টা। চীন থেকে ভারত হয়ে খালি অবস্থায় গতকাল শুক্রবার সকালে জাহাজটি চট্টগ্রাম বন্দরের জেটিতে ভিড়ে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের মুখপাত্র ও সচিব ওমর ফারুক বলেন, ‘প্রথম দফায় ৭ ফেব্রুয়ারি ইতালিতে পণ্য নিয়ে গিয়েছিল এমভি সোঙ্গা চিতা। চট্টগ্রাম থেকে সরাসরি পণ্য নিয়ে ইউরোপের কোনো বন্দরে যাওয়া ছিল প্রথম ঘটনা। এরই ধারাবাহিকতায় এসটি মাল্টার আগমন। প্রথম দফায় নিতে না পারা ১২৩ একক কনটেইনার পণ্য নিয়ে যাবে জাহাজটি।’
জাহাজটি কবে নাগাদ চট্টগ্রাম ছেড়ে যাবে জানতে চাইলে তিনি বলেন, শনিবার জাহাজটি ইতালির উদ্দেশ্যে চট্টগ্রাম ছেড়ে যাবে।
চট্টগ্রাম বন্দর দিয়ে রপ্তানি পণ্যের সিংহভাগ পোশাক শিল্পের। দেশের পোশাক মালিকদের প্রস্তুতকৃত পণ্য সরাসরি ইউরোপের দেশে পৌঁছে দিতে এই জাহাজ সার্ভিস বিশেষ ভূমিকা রেখেছে। এর আগে এমভি সোঙ্গা চিতা মাত্র ১৬ দিনে ইতালিতে পণ্য নিয়ে গেছে। অন্য সময়ে তা ৪৫ থেকে ৪৮ দিন সময় লাগতো। ১৯৭৭ সালে চট্টগ্রাম বন্দর থেকে কনটেইনার পরিবহন শুরুর পর এই প্রথম সরাসরি ইতালির উদ্দেশ্যে পরিবহন শুরু হয়েছিল। তখনই চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহাজাহান বলেছিলেন, ইউরোপগামী জাহাজগুলোকে সবার আগে বার্থিং সুবিধা দেয়া হবে। একইসাথে ইউরোপের অন্যান্য দেশেও কেউ সরাসরি জাহাজ সার্ভিস চালু করতে চাইলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সাপোর্ট থাকবে।