আফগানদের হারিয়ে সেমিফাইনালে নিউজিল্যান্ড

অধিনায়ক কেইন উইলিয়ামসনের ৪২ বলে ৪০ রানের ইনিংস ও ডেভন কনওয়ের অপরাজিত ৩২ বলে ৩৬ রান নিউজিল্যান্ডকে নিয়ে যায় জয়ের বন্দরে।

সুপ্রভাত স্পোর্টস ডেস্ক »

নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়েছে আফগানিস্তানকে। তাতে কার্যত এক ঢিলে দুই পাখি মারা হয়ে গেছে দলটির। আফগানিস্তানের সঙ্গে যে বিশ্বকাপ থেকে বিদায়ঘণ্টা বেজে গেছে ভারতেরও! আর কিউইরা চলে গেছে সেমিফাইনালে।

চাপের ম্যাচে ভেঙে পড়ল আফগানিস্তান। আবু ধাবিতে দুপুরের খেলায় টসে জিতে ব্যাট নিয়েছিলেন আফগানিস্তানের অধিনায়ক মহম্মদ নবি। কিন্তু যে পরিকল্পনা নিয়ে তিনি ব্যাট নিয়েছিলেন তা কাজে এল না। শুরু থেকেই নিয়ন্ত্রিত বল করলেন টিম সাউদি, ট্রেন্ট বোল্টরা। এক মাত্র নাজিবুল্লাহ জাদরান ছাড়া কেউ রান পেলেন না। ৪৮ বলে ৭৩ করেন জাদরান। ২০ ওভারে ৮ উইকেটে ১২৪ রানে শেষ হয় আফগানদের ইনিংস। নিউজিল্যান্ডের হয়ে বোল্ট ৩টি ও সাউদি ২টি উইকেট নেন।

রান তাড়া করতে নেমে কোনও তাড়াহুড়ো দেখা গেল না কিউয়ি ব্যাটারদের মধ্যে। হিসাব কষে খেললেন তাঁরা। পাওয়ার প্লে-র মধ্যে রশিদ খান বল করতে না আসায় খানিক সুবিধা হল তাঁদের। ড্যারিল মিচেল আউট হওয়ার পরে দলের দুই অভিজ্ঞ ব্যাটার মার্টিন গাপটিল ও কেন উইলিয়ামসন জুটি বাঁধেন। ধীরে ধীরে দলের রান এগিয়ে নিয়ে যেতে থাকেন তাঁরা।

বল করতে এসে অবশ্য সেই জুটি ভাঙেন রশিদ। ২৮ রানের মাথায় গাপটিলকে বোল্ড করেন তিনি। এর সঙ্গেই টি২০-তে ৪০০ উইকেটের মালিক হলেন এই লেগ স্পিনার। গাপটিল আউট হওয়ার পরে রানের গতি কিছুটা কমে নিউজিল্যান্ডের। কিন্তু লক্ষ্য কম থাকায় খুব বেশি সমস্যা হয়নি। স্বভাবসিদ্ধ ঠান্ডা মাথায় খেললেন অধিনায়ক উইলিয়ামসন। খারাপ হলে বাউন্ডারি এল। অনেক চেষ্টা করেও আর উইকেট তুলতে পারেনি আফগানিস্তান। শেষ পর্যন্ত ১১ বল বাকি থাকতে উইকেটে ম্যাচ জিতে যান উইলিয়ামসনরা। অধিনায়ক নিজে ৪০ করেন রান। অন্য দিকে ডেভন কনওয়ে ৩৬ করে অপরাজিত থাকেন।