হোয়াইট হাউজের মসনদের কাছাকাছি বাইডেন

0
180

সুপ্রভাত ডেস্ক  :

মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনের তুমুল হাড্ডাহাড্ডি লড়াইয়ে ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত জর্জিয়া অঙ্গরাজ্যে রিপাবলিকান প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এগিয়ে থাকলেও শেষ মুহুর্তে এসে তাকে ছাড়িয়ে গেলেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন।
সিএনএন এর নির্বাচনী ফলাফল অনুযায়ী, ১৬ ইলেক্টোরাল কলেজ ভোটের অঙ্গরাজ্য জর্জিয়ায় বাইডেন এই মুহুর্তে ট্রাম্পের চেয়ে ৯১৭ ভোটে এগিয়ে আছেন।
অঙ্গরাজ্যটিতে বাইডেনের ভোট ২৪ লাখ ৪৯ হাজার ৩৭১ টি এবং ট্রাম্পের ভোট ২৪ লাখ ৪৮ হাজার ৪৫৪টি। আর মাত্র ১ শতাংশেরও কম ভোট গণনার বাকী আছে। শেষদিকে ডাকযোগে আসা এই সব ভোট বাইডেনের ঝুলিতে পড়ার যে হার, তাতে ধরে নেওয়া যাচ্ছে, বাইডেনকে আর ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা ট্রাম্পের নেই।
১৬ ইলেক্টোরাল ভোটেই এই রাজ্যে বাইডেন জিতলে তিনিই হতে যাচ্ছেন মার্কিন যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট।

নির্বাচন শেষ হয়েছে দু’দিন আগে। তবে তৃতীয় দিনেও এসে চূড়ান্ত হয়নি হোয়াইট হাউজের মসনদে কে বসছেন। দ্যোদুল্যমান পাঁচটি অঙ্গরাজ্যের ফলাফলের ওপরই নির্ভর করছে আগামী চার বছর আমেরিকার নেতৃত্ব ডেমোক্র্যাট দলীয় জো বাইডেন দেবেন নাকি রিপাবলিকান দলীয় ডোনাল্ড ট্রাম্প দেবেন।
নির্বাচনী লড়াইয়ে ট্রাম্পের চেয়ে বাইডেন অনেকটা এগিয়ে থাকলেও ‘ব্যাটেলগ্রাউন্ড’ গুলোর হাড্ডাহাড্ডি ভোটের ফলাফলে স্বস্তি ছিল না কোনো শিবিরেই। তবে জর্জিয়ায় ট্রাম্পকে ছাড়িয়ে যাওয়ার ফলাফল নিশ্চিতভাবেই ডেমোক্র্যাট শিবিরে খুশির জোয়ার নিয়ে এসেছে।
মার্কিন গণমাধ্যমের খবর অনুযায়ী, এখন পর্যন্ত বাইডেন ২৬৪টি ইলেক্টোরাল ভোট নিশ্চিত করে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্পের চেয়ে বেশ ভালো ব্যবধানেই এগিয়ে আছেন। ট্রাম্পের ঝুলিতে এ পর্যন্ত ২১৪টি ভোট জমা পড়লেও ব্যাটলগ্রাউন্ডগুলোতে গত দু’দিন ধরেই ভোট গণনায় তার দাপট দেখা যাচ্ছিল।