হাইড্রোলিক ও হাইড্রোলজিক্যাল সমীক্ষা পরিচালনায় চট্টগ্রাম বন্দরের চুক্তিস্বাক্ষর

0
87

কর্ণফুলী নদীর হাইড্রোলিক ও হাইড্রোলজিক্যাল সমীক্ষা পরিচালনার জন্য যুক্তরাজ্যভিত্তিক পরামর্শক সংস্থা এইচ আর ওয়ালিংফোর্ড ইউকে’র সাথে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চুক্তিসাক্ষর অনুষ্ঠান গতকাল চবক বোর্ড রুমে অনুষ্ঠিত হয়।
চুক্তি সাক্ষর অনুষ্ঠানে ঢাকাস্থ যুক্তরাজ্যের হাই কমিশনার এইচ. ই রবার্ট চেটারটন ডিকসন , চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এস এম আবুল কালাম আজাদ, ঊর্ধ্বতন কর্তৃপক্ষ, এইচ আর ওয়ালিংফোর্ড ইউকে এর ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
এ সমীক্ষার মাধ্যমে কর্ণফুলী নদীর যে সমস্ত স্থানে নিয়মিত সংরক্ষণ ড্রেজিং প্রয়োজন সে ব্যাপারে সুস্পষ্ট ধারণা লাভ করা যাবে। একই সাথে ভবিষ্যতে নদীর দুপাড়ে যে কোনো ধরণের স্থাপনা তৈরির পূর্বে নদীর উপর এর প্রভাব নির্ণয় করে সমীক্ষার আলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে ঢাকাস্থ যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এই সমীক্ষার মাধ্যমে যুক্তরাজ্যের একটি প্রতিষ্ঠান চট্টগ্রাম বন্দর ও দেশের অর্থনীতিতে গঠনমূলক ভূমিকা রাখতে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এ ধরণের একটি প্রয়োজনীয় সমীক্ষা কাজের জন্য এইচ আর ওয়ালিংফোর্ড ইউকে বেছে নেয়ার জন্য তিনি চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান আশাপ্রকাশ করেন, এইচ আর ওয়ালিংফোর্ড ইউকে এর বর্তমান সমীক্ষাতে প্রাপ্ত সুপারিশমালা ভবিষ্যতের অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবেলায় কর্ণফুলী নদীকে ঘিরে চট্টগ্রাম বন্দরের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণে অত্যন্ত সহায়ক ভূমিকা পালন করবে। বিজ্ঞপ্তি