যুব সমাজের সম্মিলিত উদ্যোগে এসডিজি বাস্তবায়ন সহজ হবে

0
145

আলোচনা সভায় বক্তারা
যুবদের কর্মসংস্থানের জন্য এবং তাদের সচেতন নাগরিক হিসাবে গড়ে তুলতে একযোগে কাজ করা আবশ্যক। যুবদেরকে নিজেদের অর্থনৈতিক পরিবর্তন এবং সামাজিক পরিবর্তনের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে। যুবদেরকে একত্রিত ভাবে বিভিন্ন অসঙ্গতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। তাই যুব সংগঠনগুলো একত্রিত হয়ে কাজ করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
বেসরকারি উন্নয়ন সংস্থা একশন এইড এর সহযোগিতায় বিটা যুবা সংগঠনের নেটওয়ার্ক স্থাপনের জন্য ১০ নভেম্বর এক আলোচনা সভা নগরীর একটি হোটেলে সম্পন্ন হয়।
সভায় সভাপতিত্ব করেন এসডিজি ইয়ুথ ফোরাম এর সভাপতি নোমান উল্লাহ বাহার।
আলোচনায় অংশগ্রহণ করেন একশন এইড এর প্রতিনিধি মুশফিক তাজওয়ার, বিটা’র ইডব্লিউ এএসসি প্রজেক্ট’র ম্যানেজার এ.এইচ.এম হোসেন মনছুর মাসুম, ডি ইনজিনিয়ার্স ক্লাব এর ফাউন্ডার সোমেন কানুনগো, টিম চিটাগং এর প্রতিনিধি আব্দুল্লাহ আল কায়ছার, সংগঠক মো. আবু ছিদ্দিক, বিটার প্রতিনিধিসহ উক্ত সভায় ১৪টি যুব সংগঠন অংশগ্রহণ করেন।
সভায় নোমান উল্লাহ বাহার কে আহ্বায়ক এবং সোমেন কানুনগো কে সদস্য সচিব করে ১৫ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি গঠন করা হয় এবং সম্ভাব্য নাম ঠিক করা হয় চট্টগ্রাম ইয়ুথ নেটওয়ার্ক ফর সোশ্যাল চেইন্জ। উল্লেখ্য বিটা, ডিইসি, এসডিজি ইয়ুথ ফোরাম, টিম চিটাগাং, স্মাইল বাংলাদেশ, লোহাগাড়া ছাত্র সমিতি, আলোর সন্ধানে যুবা দল, পিএসটিসি, আলোড়ন শিশু ফোরাম, তারুন্যের প্রতীক যুব ফাউন্ডেশন, যুব দিগন্তের বাংলাদেশ, মাটির ফুল যুবা সংঘ, তারুণ্যের সন্ধানে যুব ফাউন্ডেশন, উন্নয়নের পথে চলি, সূর্যের রশ্নি নামক সংগঠনগুলো অংশগ্রহন করে।
সভায় নোমান উল্লাহ বাহার বলেন, টেকসই উন্নয়ন অভিষ্ট (এসডিজি) বাস্তবায়নের অন্যতম চালিকাশক্তি হচ্ছে দেশের যুব শক্তি। এসডিজি বাস্তবায়নে তারুণ্যের সক্রিয় অংশগ্রহণ জরুরি। যুব সমাজের সম্মিলিত প্রয়াস ও সমন্বিত উদ্যোগে এসডিজি বাস্তবায়ন সহজতর হবে। বিজ্ঞপ্তি