মা আমাদের এগিয়ে চলার পাথেয়

সর্বজয়া মা সম্মাননা প্রদান অনুষ্ঠানে চসিক মেয়র

সন্তানের জন্য মায়ের দোয়া সরাসরি আল্লাহর কাছে পৌঁছে যায়: সুফি মিজান

নিজস্ব প্রতিবেদক »

মা মানে ভালোবাসা, আবেগ, মা মানে অন্ধকার রাতের চাঁদের আলো। মা মানে সন্তানের জন্য শেষ আশ্রয়স্থল, বিপদে একমাত্র ভরসার স্থল। মার কথা বললেই সব সন্তান আবেগতাড়িত হয়ে যায়। আজকের যারা সমাজে প্রতিষ্ঠিত হয়েছে, তাদের পেছনে মার অবদান সবচেয়ে বেশি। আমরা যদি সকল নারীর প্রতি সম্মান প্রদর্শন করি, তাহলে আমাদের মায়ের প্রতি সত্যিকারের সম্মান প্রকাশ করা হবে। মা আমাদের এগিয়ে চলার পাথেয়।’

সোমবার (১৩ মে) নগরীর থিয়েটার ইনস্টিটিউটে আন্তর্জাতিক মা দিবস উপলক্ষে রেডিও টুডে ও প্রাইম ভিশন আয়োজিত সর্বজয়া মা সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা ও চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে একুশে পদকপ্রাপ্ত গুণীজন ও পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, মায়ের পায়ের নিচে সন্তানের বেহেস্ত-এটা রাসূলে পাক (স.) এর হাদিস। সন্তানের জন্য মায়ের দোয়া সরাসরি আল্লাহর কাছে পৌঁছে যায়, মাঝখানে কোন বাধা নেই। জীবনে চলার পথে অনেক মেয়ে মানুষের সাথে দেখা হবে, কথা হবে কিন্তু একটি বিষয় মাথায় রাখতে হবে-ওই মেয়ে মানুষ যদি বয়সে আপনার বড় হয় তাহলে মায়ের মতো মনে করতে হবে, সমবয়সী হলে বোনের মতো আর বয়সে ছোট হলে আপনার স্নেহের মেয়ের মতো মনে করতে হবে।

অতিথির বক্তব্যে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণপদ রায় বলেন, আজকের সর্বজয়া মা সম্মাননায় যারা সম্মানিত হয়েছেন তাদের সন্তানদের জন্য। আমি মনে করি, আমার কাজের জন্য যেন আমার মা-বাবা অসম্মানিত না হয়। কাজেই আপনি যত বড় লোকই হোন না কেন- আপনি যদি এমন কোন কাজ করেন যেটা আপনার মা-বাবাকে অসম্মানিত করে, তাহলে তাদের যতই সেবা-যতœ করেন না কেন- তাদের প্রতি শ্রদ্ধা দেখানো হয় না। আমি মনে করি, ভালো মানুষ হওয়ার মধ্যদিয়েই মা-বাবার প্রতি শ্রদ্ধা জানানো হয়।

চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম বলেন, মা হচ্ছে ব্যাংক, এই ব্যাংকে আমরা সুখ-দুঃখ জমা রাখি। মাদের প্রতি অনুরোধ- আমাদের শিশুরা যেন মোবাইল এডিকশনে না থাকে, আমাদের ছেলে-মেয়েরা যাতে মানবিক হয়।

এছাড়া আরও বক্তব্য রাখেন রেডি টুডের হেড অব স্টেশন বিশ্বজিৎ পাল,  অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আবদুল মালেক, এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লি.-এর  পরিচালক অভিমন্যু সাহা, এনএইচটি হোল্ডিংস লি.-এর ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ তানসির।

সংবর্ধিতরা হলেন বর্তমান অর্থপ্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খানের মা-নিলুফার কায়সার (মরণোত্তর), সুফি মোহাম্মদ মিজানুর রহমানের স্ত্রী তাহমিনা রহমান, চসিক মেয়রের স্ত্রী সেলিনা আক্তার,  বিএসআরএমের পরিচালক (অর্থ) জোহাইর তাহের আলীর স্ত্রী হাওড়া (তেহেসিন) জোহাইর।

সংবর্ধিত অতিথিদের সম্মাননা প্রদান, পুরস্কার বিতরণ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।