বক্সিং ডে টেস্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার অদ্ভূত এই মেডেল

0
148

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক :
অস্ট্রেলিয়ায় ক্রিকেটের অন্যতম প্রবর্তক জনি মুলাঘ। তাকে সম্মান জানাতে বিশেষ উদ্যোগ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। আসছে বক্সিং ডে টেস্ট থেকে ম্যাচের সেরা খেলোয়াড়কে বিশেষ ‘জনি মুলাঘ মেডেল’ প্রদান করা হবে। আসন্ন ভারত-অস্ট্রেলিয়ার টেস্ট থেকেই সেই উদ্যোগ চালু করার সিদ্ধান্ত নিয়েছে সিএ।
বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বছর বক্সিং ডে টেস্টের সেরা খেলোয়াড়কে এই মেডেল প্রদান করা হবে। খেলাধুলার ক্ষেত্রে অস্ট্রেলিয়ার প্রথম তারকা ক্রিকেটার জনি মুলাঘকে সম্মান জানিয়ে মেডেলটির নামকরণ করা হয়েছে।
১৮৬৮ সালে আদি অস্ট্রেলিয়া দল ‘অ্যাবরিজিনাল’-এর অধিনায়ক হিসেবে ইংল্যান্ড সফরে গিয়েছিলেন মুলাঘ। সেই সফরেই রচিত হয়েছিল অস্ট্রেলিয়ার ক্রীড়াজগতের ইতিহাস। সেবারই প্রথম অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের কোনো গোষ্ঠী সংঘবদ্ধভাবে বিদেশে খেলতে গিয়েছিল।
মুলাঘের প্রকৃত নাম অবশ্য ‘উনার্রিমিন’। তিনি ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। ব্যাটিং ও বোলিং উভয় দিকেই তার দক্ষতায় রীতিমতো মুগ্ধ হয়েছিলেন ইংরেজরা। উইকেটকিপার হিসেবেও খেলেছেন তিনি।
ছয় মাসে ‘অ্যাবরিজিনাল’ দল ৪৭টি ম্যাচ খেলেছিল। এর মধ্যে জিতেছিল ১৪টি ম্যাচে। সমান সংখ্যক ম্যাচে হারার পাশাপাশি অমীমাংসিত ছিল ১৯টি ম্যাচ। যে ৪৫ টি ম্যাচে খেলেছিলেন তাতে সবমিলিয়ে ১,৬৯৮ রান করেছিলেন মুলাঘ। বল হাতে উইকেট নিয়েছিলেন ২৪৫টি। উইকেটকিপার হিসেবে স্টাম্পিংও করেছিলেন চারটি।
অস্ট্রেলিয়ার ক্রিকেটে তার অবদানের কারণে এখন থেকে প্রতি বছর বক্সিং ডে টেস্টের সেরা খেলোয়াড়কে ‘জনি মুলাঘ মেডেল’ দেয়া হবে। মেডেলে থাকবে ‘অ্যাবরিজিনাল’ দলের ছবি। চারপাশে থাকবে সোনালি ফ্রেম। খবর : ডেইলিবাংলাদেশ’র।