চিটাগাং চেম্বারের ‘ভার্চুয়াল ডায়ালগ’ অনুষ্ঠিত

0
186

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (সিসিসিআই)র ইনিশিয়েটিভ বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স (বিসিই) এর উদ্যোগে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) ও ইসলামিক ডেভেলাপমেন্ট ব্যাংক (আইডিবি)র অংশগ্রহণে চট্টগ্রামে প্রবাস ফেরত কর্মীদের বেসরকারি খাতের মাধ্যমে অর্থনীতিতে অন্তর্ভুক্তিকরণে একটি ভার্চুয়াল ডায়ালগগতকাল ৭ জুলাই অনুষ্ঠিত হয়।

আলোচনায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম, পরিচালক সৈয়দ মোহাম্মদ তানভীর, আইএলওর কান্ট্রি ডিরেক্টর টিওমো পৌটিএ্যাইন্যান ও চিফ টেকনিক্যাল এডভাইজর কিশোর কুমার সিং, আইডিবির প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সিফায়েত উল্যাহচিটাগাং চেম্বার সেক্রেটারি ইনচার্জ প্রকৌশলী মোহাম্মদ ফারুক অংশগ্রহণ করেন এবং সঞ্চালনা করেন বিসিইর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম।

স্বাগত বক্তব্যে চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম চট্টগ্রাম অঞ্চলে প্রবাস ফেরত কর্মীদের অর্থনীতিতে পুনরায় অন্তর্ভুক্ত করার লক্ষ্যে সরকার ও উন্নয়ন অংশীদারদের প্রচেষ্টায় সর্বাত্মক সহযোগিতার অঙ্গীকার ব্যক্ত করে এক্ষেত্রে বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স কর্তৃক একটি সামগ্রিক পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল পক্ষের সমর্থন ও সহযোগিতা কামনা করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন চিটাগাং চেম্বার ও বিসিইর এ প্রয়াসকে দেশের অর্থনীতি পুনরুদ্ধারের সংগ্রামে বিভিন্ন খাতের চ্যালেঞ্জ মোকাবেলায় বেসরকারি খাত কিভাবে সরকারকে সহযোগিতা করতে পারে তার একটি উৎকৃষ্ট উদাহরণ বলে উল্লেখ করেন।

সরকার এ ধরনের পদক্ষেপকে স্বাগত জানায় এবং এক্ষেত্রে চেম্বার ও বিসিইর সাথে একযোগে কাজ করার ক্ষেত্রে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা তুলে ধরেন তিনি।

আইএলওর কান্ট্রি ডিরেক্টর টিওমো পৌটি এ্যাইন্যান চেম্বার ও বিসিইর এই উদ্যোগকে স্বাগত জানিয়ে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। প্রবাস ফেরত কর্মীদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আরো দক্ষ হিসেবে গড়ে তুলে পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় পৃথিবীর বিভিন্ন দেশে পাঠানোর লক্ষ্যে বাংলাদেশের প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া দরকার বলে মন্তব্য করেন।

আইডিবির প্রজেক্ট ম্যানেজমেন্ট স্পেশালিস্ট সিফায়েত উল্যাহ সরকারি ও বেসরকারি খাতের এই মেলবন্ধনকে অত্যন্ত ইতিবাচক হিসেবে দেখেন এবং উল্লেখিত বিষয় অতীব জরুরি বলে অভিমত ব্যক্ত করেন। বাংলাদেশের দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী হিসেবে আইডিবির পক্ষ থেকে বিসিই এবং চেম্বারের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করে তিনি এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানানোর অনুরোধ জানান। বিসিইর প্রধান নির্বাহী ওয়াসফি তামিম এই প্রকল্পের প্রাথমিক ধারণাপত্র উপস্থাপন করেন। এরপর  অংশগ্রহণকারীদের মধ্যে বিস্তারিত আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

আলোচনা শেষে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সচিব ও চিটাগাং চেম্বার সভাপতি চট্টগ্রাম অঞ্চলের প্রবাস ফেরত কর্মীদের এই অন্তর্ভুক্তি কর্মসূচিতে একযোগে কাজ করার ঐক্যমত্য প্রকাশ করেন এবং এই পরিকল্পনা বাস্তবায়নে পারস্পরিক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। বিজ্ঞপ্তি