হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি সুজনের আহ্বান

এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন ডবলমুরিং জোনের উদ্যোগে খাদ্য বিতরণ করছেন খোরশেদ আলম সুজন

বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি, চিকিৎসায় অবহেলা, আইসিইউ বণ্টন, অক্সিজেনের মূল্য নির্ধারণ ও অস্বাভাবিক বিল বিষয়ে মহামান্য হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি আহ্বান জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও নাগরিক উদ্যোগের প্রধান উপদেষ্টা খোরশেদ আলম সুজন।

আজ ৮ জুলাই (বুধবার) দুপুর সাড়ে ১২টায় নগরীর বাদামতলীর একটি কমিউনিটি সেন্টারের সামনে এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন ডবলমুরিং জোন আয়োজিত বিনামূল্যে চিকিৎসা, অক্সিজেন, ওষুধ এবং পুষ্টিকর খাবার বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনিন এ আহ্বান জানান।

এ সময় সুজন বলেন, বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথেই বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে চিকিৎসা সেবা বন্ধ করে দেওয়া হয়েছে। এতে করে কোভিড-নন কোভিড উভয় শ্রেণীর রোগীরা চরম বেকায়দায় পড়েছে। দেখা যাচ্ছে যে সামান্য জ্বর, সর্দি-কাশির মতো লক্ষণ নিয়ে এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালে ঘুরেও কোনো চিকিৎসা সেবা পাওয়া যাচ্ছে না। এমতাবস্থায় সাধারণ জনগণের পাশে ত্রাণকর্তা হিসেবে আবির্ভূত হয়েছেন মহামান্য হাইকোর্ট। ইতিমধ্যে মহামান্য হাইকোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি বেশ কিছু নির্দেশনাও প্রদান করেছেন।

হাইকোর্টের নির্দেশনাসমূহ দ্রুততার সাথে বাস্তবায়ন করে জনগণের চিকিৎসাসেবায় কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের প্রতি আহবান জানান তিনি।

তিনি আরো বলেন, চট্টগ্রামে করোনা পরিস্থিতির অবনতি হওয়ার সাথে সাথে জনগণের পাশে এসে দাঁড়িয়েছে এবিএম মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন। এ ফাউন্ডেশনের সদস্যগণ নগরীর বিভিন্ন এলাকায় দুস্থ, অসহায় ও গরীবদের মাঝে ধারাবাহিভাবে ত্রাণ বিতরণের পাশাপাশি বিভিন্ন মানবতার কাজে নিজেদের নিয়োজিত করেছেন যা উল্লেখ করার মতো। বর্তমান পরিস্থিতিতে তারা জনগণের স্বাস্থ্যসেবাকে অধিকতর গুরুত্ব দিয়ে বিনামূল্যে চিকিৎসা সেবা, অক্সিজেন সরবরাহ, প্রয়োজনীয় ওষুধ এবং পুষ্টিকর খাবার বিতরণ কর্মসূচি চালু করেছে।

তিনি ফাউন্ডেশনের সকল সদস্যকে মানবিকতার কাজে নিজেকে নিয়োজিত রাখায় ধন্যবাদ জ্ঞাপন করেন এবং পাশাপাশি অন্যদেরও এদের অনুসরণ করার আহ্বান জানান।

কর্মসূচির মূল উদ্যোক্তা এবং উদ্বোধক চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের বেসরকারি কারা পরিদর্শক ও সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা আজিজুর রহমান আজিজ বলেন, চট্টগ্রামের মানবিকতার উৎকৃষ্ট উদাহরণ সাবেক মেয়র এবিএম মহিউদ্দিন চৌধুরীর রাজনৈতিক আদর্শকে ধারণ করাই এ ফাউন্ডেশনের মূল উদ্দেশ্যে। তিনি যেভাবে চট্টগ্রামবাসীর বিপদে-আপদে নিজের সবটুকু উজাড় করে দিতেন ঠিক এ ফাউন্ডেশনের সকল সদস্যদেরও সবসময় মানবিকতার কল্যাণে ঝাঁপিয়ে পড়ার মানসিকতা নিয়ে কাজ করতে হবে।

ডবলমুরিং থানা ছাত্রলীগের সভাপতি ফরহাদ সায়েমের সভাপতিত্বে এবং ইসলামিয়া বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক মীর মো. ইমতিয়াজের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলাম, মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, যুগ্ম-সাধারণ সম্পাদক রনি মির্জা, মহিলা কাউন্সিলর ফারহানা জাবেদ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোরশেদ আলম, নাজমুল আলম, এহতেশামূল আলম জিসান, সাজ্জাদ হোসেন, নাজমুল শুভ, মো. নাদিম, আশীষ সরকার নয়ন, রাসেল মাহমুদ, মো. রাজু, মো. রবিন, মো. কমল, মো. অনিক, আবু কাইসার তুষার, মো. মাহফুজ, মো. দিপু, মো. আশিক, মো. দাউদ প্রমুখ। বিজ্ঞপ্তি