ক্যালিফোর্নিয়ায় বিশ্বের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

0
207
ডেথ ভ্যালি, ক্যালিফোর্নিয়া। ছবি: সংগৃহীত

সুপ্রভাত ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কে ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  এটি বিশ্বে এখন পর্যন্ত রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা বলে ধারণা করা হচ্ছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দপ্তর তাপমাত্রা রেকর্ডের এ বিষয়টি নিশ্চিত করেছে। সোমবার (১৭ আগস্ট) বিবিসি এ তথ্য জানায়। খবর : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যুক্তরাষ্ট্রের পশ্চিম উপকূলবর্তী এলাকায় তীব্র তাপদাহ বয়ে যাচ্ছে। এ অঞ্চলে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

এদিকে, অসহনীয় গরমের কারণে বিদ্যুৎকেন্দ্রে ত্রুটি দেখা দেওয়ায় গত শনিবার (১৫ আগস্ট) থেকে দু’দিন ক্যালিফোর্নিয়ায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন ছিল।

ডেথ ভ্যালি ন্যাশনাল পার্কের কর্মী ব্র্যান্ডি স্টুয়ার্ট বলেন, ‘এটি অসহনীয় গরম এবং আপনি মুখে তা অনুভব করতে পারবেন। মনে হচ্ছে চুলার মধ্যে হাঁটছি। প্রচণ্ড গরম চারপাশে। ’

রোববার (১৬ আগস্ট) ডেথ ভ্যালির ফার্নেস ক্রিকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ১৩০ ডিগ্রি ফারেনহাইট বা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এর আগে বিশ্বে রেকর্ড করা সর্বোচ্চ তাপমাত্রা ছিল ডেথ ভ্যালিতেই ২০১৩ সালে ১২৯ দশমিক ২ ডিগ্রি ফারেনহাইট বা ৫৪ ডিগ্রি সেলসিয়াস।