করোনায় কর্মহীন মধ্যবিত্তদের পাশে বান্দরবান পুলিশের মানবিকতা

0
294
বান্দরবান জেলার পুলিশ সুপার জেরিন আক্তার

সংবাদদাতা, বান্দরবান :

করোনা মহামারিতে লকডাউনের কারণে কর্মহীন অসহায় গৃহবন্দি মধ্যবিত্ত মানুষের সেবায় পাশে দাঁড়িয়ে প্রশংসা কুড়িয়েছে বান্দরবান পুলিশের মানবিকতা। টানা ৪ মাস করোনা সংক্রমণ প্রতিরোধে লকডাউনের কারনে বান্দরবানে বন্ধ থাকে সকল প্রকার দোকানপাট যানচলাচল। এতে কর্মহীন হয়ে গৃহবন্দি হয়ে পড়ে হাজার হাজার মানুষ। আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি করোনাকালীন সময়ে কর্মহীন গৃহবন্দি অসহায় মধ্যবিত্ত মানুষের মাঝে গোপনে খাদ্যসামগ্রী প্রদান করেছে বান্দরবান জেলা পুলিশের সদস্যরা। মানুষের সেবায় কাজ করতে গিয়ে করোনা আক্রান্ত হয়েছে পুলিশের অনেক সদস্য। তবে করোনা মহামারিতে পুলিশের এমন মানবিকতা প্রশংসাও কুড়িয়েছে জনগণের।

মার্চ মাসে করোনা সংক্রমণের শুরম্ন থেকে বান্দরবান জেলায় মানুষের মধ্যে সচেতনতা তৈরি সামাজিক দূরম্নত্ব নিশ্চিতকরণ স্বাস্থ্যবিধি মেনে চলা মাস্ক পরা বহিরাগতদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করা বিভিন্ন প্রচারপ্রচারণা লিফলেট বিতরণ মাইকিং বিভিন্ন কার্যক্রম পরিচালনা করেছে পুলিশের সদস্যরা। করোনা সংক্রমণের হার বৃদ্ধি পেলে বান্দরবানে লকডাউন ঘোষণা করা হলে লকডাউন কার্যকরে করোনার সময় আইনশৃঙ্খলা রক্ষায় মাঠে কাজ করেছে তারা।

টানা লকডাউনের কারণে দোকানপাট যানবাহন চলাচল যখন বন্ধ হয়ে যায় গৃহবন্দি হয়ে পড়া মানুষের সহায়তায় পুলিশের পক্ষ থেকে চালু করা হয়েছে ডোর টু ডোর সার্ভিস। মানুষকে যাতে ঘর থেকে বের হতে না হয় ফোন কলের মাধ্যমে পুলিশের সদস্যরা নিজেদের গাড়িতে করে মানুষের চাহিদা অনুযায়ী বাজার করে বাড়ি বাড়ি পণ্য পৌঁছে দিয়েছে। শুধু তাই নয় লকডাউনের কারণে কর্মহীন হয়ে পড়া সমাজের মধ্যবিত্ত মানুষের মাঝে গোপনে ত্রাণ সহায়তাও পৌঁছে দেয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। লোকলজ্জার ভয়ে সাহায্য চাইতে না পারা সমাজের কর্মহীন মধ্যবিত্ত একহাজার পরিবারের খবর নিয়ে তালিকা সংগ্রহ করে গোপনে রাতের অন্ধকারে মানবিক সহায়তা পৌঁছে দেয়া হয়েছে। করোনা পরিসি’তিতে পুলিশের এ ধরনের কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছে সাধারণ জনগণ। লকডাউন কার্যকরে নিয়মিত টহল তলস্নাশি চৌকি স্থাপনসহ আইন শৃঙ্খলা রক্ষায় সার্বক্ষণিক মাঠে দায়িত্ব পালন করেছে পুলিশের সদস্যরা। দায়িত্ব পালন করতে গিয়ে করোনা আক্রান্ত হয়েছে পুলিশের ৫০ জনের বেশি সদস্য। তারপরও করোনা মহামারিতে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করে যাচ্ছে পুলিশ সদস্যরা। নিজেদের মধ্যে সংক্রমণ রোধে বিভিন্ন অস্থায়ী ক্যাম্পে থেকে দায়িত্ব পালন করছে পুলিশ সদস্যরা।

বান্দরবান জেলার পুলিশ সুপার জেরিন আক্তার বলেন, করোনা সংক্রমন প্রতিরোধ ও আইনশৃঙ্খলা বজায় রাখতে পুলিশ সদস্যরা দিন রাত কাজ করে যাচ্ছে। রেড জোন ঘোষিত এলাকায় লকডাউন কার্যকরে বিভিন্ন সড়কে নিরাপত্তা চৌকি বসানো হয়েছে। এসব চেকপোস্টে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে পুলিশ সদস্যরা। পৌর এলাকায় পুলিশের পাশাপাশি সার্বিক আইন শৃঙ্খলা বজায় রাখতে স্থানীয় জনপ্রতিনিধি ওয়ার্ড কাউন্সিলর ও স্বেচ্ছাসেবকদের সম্পৃক্ত করা হয়েছে। এসব কার্যক্রম পরিচালনা করতে গিয়ে ৪৬ জন পুলিস সদস্য করোনা আক্রান্ত হয়েছে। এরমধ্যে ১৭ জন সুস’ হয়ে কর্মস্থলে যোগ দিয়েছে।