৩৫০ অবৈধ স্থাপনা উচ্ছেদ ৩ একর জমি উদ্ধার

বেলতলীঘোনায় অভিযান

নিজস্ব প্রতিবেদক

নগরীর ফয়’স লেক সংলগ্ন বেলতলীঘোনা নামের একটি পাহাড়ি এলাকায় অবৈধ স্থাপনা উচ্ছেদে দ্বিতীয় দিনের মতো অভিযান পরিচালনা করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। অভিযানে পাহাড় কাটার ১৫ টি হটস্পট চিহ্নিত করে ৩৫০টি অবৈধ স্থাপনা ভেঙে ২ দশমিক ৮৮ একর জমি উদ্ধার করা হয়েছে।
গতকাল রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত আকবর শাহ থানাধীন ফয়’স লেক সংলগ্ন বেলতলীঘোনা এলাকায় পাহাড়ে উচ্ছেদ অভিযান পরিচালনা করেন চট্টগ্রাম জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার মো. তৌহিদুল ইসলাম।
অভিযান শেষে তিনি বলেন, দ্বিতীয় দিনের অভিযানে ফয়’স লেক বেলতলীঘোনায় ২ দশমিক ৮৮ একর পাহাড়ি জায়গা থেকে অবৈধ দখলে গড়ে ওঠা স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। বেলতলীঘোনার উত্তর পাহাড়তলী মৌজার আরো প্রায় তিন একর পাহাড়ি খাস জমি অপদখল করে নির্মিত ঘরগুলোর মালামাল অপসারণ করা হয়েছে। সব মিলিয়ে প্রায় ৩৫০ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদ অভিযানের পর জায়গা যাতে পুনরায় বেদখল না হয় এজন্য পিলার ও কাঁটাতারের বেষ্টনী স্থাপনা করা হয়েছে। সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিতে আনসার মোতায়েন করা হয়েছে।
নগরীর পাহাড় বেষ্টিত এলাকা আকবর শাহ, খুলশী, সীতাকুণ্ড, বায়েজিদ ও হাটহাজারী থানা এলাকার অন্যান্য পাহাড়ি এলাকার অবৈধ স্থাপনা অপসারণ ও উচ্ছেদ কার্যক্রম অব্যাহত থাকার কথা জানান তিনি। তিনি বলেন, ‘পাহাড় ব্যবস্থাপনা কমিটির ২৬তম সভার সিদ্ধান্ত বাস্তবায়নে চট্টগ্রাম জেলা প্রশাসকের নির্দেশক্রমে আজ (৯ জুলাই) উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযান কার্যক্রম আজ (গতকাল) থেকে শুরু করা হয়েছে। আমরা চট্টগ্রামের সবগুলো পাহাড়ি এলাকায় অভিযান পরিচালনার মাধ্যমে পাহাড়গুলো পুনরুদ্ধার করবো।’
উচ্ছেদ অভিযানে কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. উমর ফারুক, চান্দগাঁও সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. মাসুদ রানা এবং বাকলিয়া সার্কেল সহকারী কমিশনার (ভূমি) জামিউল হিকমাহ সহ সিএমপির পুলিশ সদস্য ও আনসার ফোর্স উপস্থিত ছিলেন।