হতদরিদ্রদের জীবনমান উন্নয়নে কাজ করবে চসিক, এডিবি, ইউএনডিপি

চট্টগ্রামের হতদরিদ্রদের জীবনমান উন্নয়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাথে একযোগে কাজ করবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) এবং ইউনাইটেড নেশনস ডেভেলপম্যান্ট প্রোগ্রাম (ইউএনডিপি)।

সোমবার চট্টগ্রামের হতদরিদ্র শ্রেণীর বিভিন্ন সমস্যা এবং তা সমাধানে কর্মকৌশল নির্ধারণে চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরীর সাথে সভা করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টিফেন লিলার এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং।

এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মোহাম্মদ তৌহিদুল ইসলাম দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সংস্থা দু’টির চট্টগ্রামে চলমান প্রকল্পের অগ্রগতি এবং সামনে চট্টগ্রামের উন্নয়নে আরো যেসব কাজ সমন্বিতভাবে করা যায় তা তুলে ধরেন।

এর আগে প্রতিষ্ঠানদুটির উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম সিটি কর্পোরেশনে বাস্তবায়নাধীন প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প (খওটচঈচ) এলাকাভুক্ত ৫ নম্বর মোহরা ওয়ার্ডের জেলেপাড়া সিডিসি এবং ৯ নম্বর ওয়ার্ডের বিজয়নগর ছড়ার পাড় সিডিসি পরিদর্শনে যান। দলটি কমিউনিটিতে পৌঁছালে তাদেরকে স্থানীয় উপকারভোগীরা উষ্ণ অভ্যর্থনা জানান এবং প্রকল্পের মাধ্যমে তাদের অগ্রগতি সমূহের বিবরণ দেন। তারা প্রকল্পের আওতায় আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচিসহ জলবায়ু সহিষ্ণু ভৌত অবকাঠামো উন্নয়নে যেসকল কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে তা তুলে ধরেন। দলটি প্রকল্পের বিভিন্ন কার্যক্রম ঘুরে দেখেন এবং উপকারভোগীদের সাথে মত বিনিময় করেন। এ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত রাস্তা, ড্রেন, টয়লেট, ডিওয়াটস, নিরাপদ পানি, এবং দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ, শিক্ষা উপবৃত্তি, পুষ্টি অনুদান ও আয়বৃদ্ধিমূলক ব্যাবসায়িক অনুদান নগরের দরিদ্র মানুষের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে ফলপ্রসূ ভূমিকা রাখছে দেখে তারা উচ্ছ্বাস প্রকাশ করেন। বিজ্ঞপ্তি