সুইডেন জাতীয় দলে বাংলাদেশি ক্রিকেটার

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

ক্রিকেটকে সারাবিশ্বে আরো জনপ্রিয় করে তুলতে একশরও বেশি দেশকে টি-২০ স্ট্যাটাস দিয়েছে আইসিসি। এরপর থেকেই নিয়মিত আন্তর্জাতিক টি-২০ ক্রিকেট আয়োজন করছে ইউরোপের বিভিন্ন দেশ। তারই অংশ হিসেবে আগামী দুই মাসে ডেনমার্ক ও ফিনল্যান্ডে সফর করবে সুইডেন। আগামী সেপ্টেম্বরে ইউরোপের ১০ দেশ নিয়ে স্পেনে বসবে ইউরোপিয়ান টি-২০ চ্যাম্পিয়নস লিগ। এই প্রতিযোগিতা গুলোকে সামনে রেখে সুইডেন জাতীয় দল ঘোষণা করা হয়েছে। যেই দলে আছেন একজন বাংলাদেশিও।
সুইডেন দলে উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি প্রবাসী হুমায়ূন কবীর জ্যোতি। ২০১৭ সালে বাংলাদেশ থেকে স্টুডেন্ট ভিসায় সুইডেনে যান তিনি। বর্তমানে পালন করছেন সেখানকার রাজধানী স্টকহোমে একটি রেস্টুরেন্টে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারের দায়িত্ব।
সুইডেনের সর্বোচ্চ ক্রিকেট লিগ ‘এলিট ক্রিকেট লিগে’ স্টকহোম টাইগার্সের হয়ে খেলেন জ্যোতি। সেখানে পারফর্ম করেই জাতীয় দলের নজরে আসেন তিনি। তার আদর্শ বাংলাদেশের জাতীয় দলের উইকেটকিপার ব্যাটসম্যান নুরুল হাসান সোহান।
জ্যোতির জন্মস্থান খুলনার দৌলতপুরে। খুলনা ক্রিকেট একাডেমিতে তার ক্রিকেটে হাতেখড়ি। এখান থেকে খেলে খুলনা জেলা অনূর্ধ্ব-১৪, খুলনা বিভাগীয় অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ ও অনূর্ধ্ব-১৮ দলে খেলেছেন তিনি। এমনকি ২০১৬ সালে অনূর্ধ্ব-১৮ খুলনা বিভাগীয় দলেও ছিলেন। খবর ডেইলি বাংলাদেশ’র