সম্পর্ক শক্তিশালী করতে ঢাকায় যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের প্রতিনিধি

প্রথম দিন বিএনপির সাথে বৈঠক

সুপ্রভাত ডেস্ক »

কূটনৈতিক সম্পর্ক আরো শক্তিশালী করতে যুক্তরাষ্ট্রের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল, ডিপার্টমেন্ট অব স্টেট এবং এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের প্রতিনিধিরা দলে আছেন। তিন দিনের সফরে প্রতিনিধি দলটি শনিবার ঢাকায় পৌঁছেছে বলে মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এই দলে রয়েছেন- মার্কিন প্রেসিডেন্টের বিশেষ সহকারী, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়া বিষয়ক সিনিয়র ডিরেক্টর আইলিন লাউবাকার, ইউএসএআইডি সহকারী প্রশাসক ও এশিয়া ব্যুরো মাইকেল শিফার এবং যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক উপ-সহকারী পররাষ্ট্রমন্ত্রী আফরিন আখতার।

২৪-২৬ ফেব্রুয়ারি তাদের সফরে বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী করতে দ্বাদশ সংসদ নির্বাচনের পর গঠিত সরকারের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিনিধি দল বাংলাদেশের সঙ্গে কূটনৈতিক বন্ধন শক্তিশালী করার উপায়, চ্যালেঞ্জ মোকাবেলা এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে উভয়ের স্বার্থন্নোয়নে পারস্পরিক দৃষ্টিভঙ্গি তুলে ধরবে।

সফরে তরুণ অধিকারকর্মী, সুশীল সমাজের নেতা, শ্রম সংগঠন এবং সেন্সরবিহীন গণমাধ্যমের বিকাশে যুক্ত ব্যক্তিদের সঙ্গেও প্রতিনিধি দল বৈঠক করবে।

মার্কিন দূতাবাস বলেছে, উন্মুক্ত ইন্দো-প্যাসিফিকের ব্যাপারে পারস্পরিক লক্ষ্যকে এগিয়ে নিতে, মানবাধিকার সুরক্ষা, জলবায়ু সমস্যা মোকাবিলা, বহুজাতিক হুমকির বিপরীতে আঞ্চলিক স্থিতিশীলতার উন্নয়ন এবং অর্থনৈতিক সংষ্কারকে এগিয়ে নিতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ।

আওয়ামী লীগের টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর প্রথম উচ্চ পর্যায়ের সফরে ঢাকায় এসেছে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল। এই সফর দুই দেশের সম্পর্ক আরও গভীর ও বিস্তৃত করতে ভূমিকা রাখবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

টানা চতুর্থবারের মত ক্ষমতায় আসা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে চিঠি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

ঢাকায় সফরে আসা যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিল, ডিপার্টমেন্ট অব স্টেট এবং এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। তবে বৈঠকের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলতে চায়নি দলটি।

গতকাল শনিবার ৩টায় রাজধানীর গুলশানের হোটেল ওয়েস্টিনে এ বৈঠক শুরু হয়। শেষ হয় বিকেল ৪টা ২০ মিনিটে। বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নর জবাবে আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, তারা আমন্ত্রণ জানিয়েছিল, আমরা এসেছি, কথা-বার্তা বলেছি।

নির্বাচনের বিষয়ে কোনো কথা হয়েছে কি না-এমন প্রশ্নের জবাবে আমির খসরু বলেন, শুধুমাত্র নির্বাচন না বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। কিন্তু আমরা কিছু বলতে চাই না।

বৈঠকে মার্কিন প্রতিনিধি দলের ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এনএসসি) দক্ষিণ এশিয়াবিষয়ক সিনিয়র ডিরেক্টর আইলিন লাউবেচার, ইউএসএআইডির এশিয়াবিষয়ক ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট অ্যাডমিনিস্ট্রেটর মাইকেল শিফার এবং ডিপার্টমেন্ট অব স্টেটের দক্ষিণ ও মধ্য এশিয়ার ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আক্তার উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাসও বৈঠকে ছিলেন।