সবুজ অর্থনীতি নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করতে সহায়তা করবে : ওয়াসিকা আয়শা খান

সুপ্রভাত ডেস্ক »

অর্থ প্রতিমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি বলেছেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ছয় দফা প্রস্তাবের মধ্যে দিয়েছেন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অর্থায়ন বিষয়ে বিশেষ গুরুত্বারোপ করেছেন। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় উন্নত দেশগুলো যে অঙ্গীকার করেছে তা পালন করা জরুরি। তিনি ২০২৫ পরবর্তী নতুন জলবায়ু অর্থায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণেও গুরুত্ব দিয়েছেন। সবুজ অর্থনীতি লিঙ্গ বৈষম্য কমিয়ে নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করতে সহায়তা করবে।

রাজধানীর ওয়েস্টিন হোটেলে দি এশিয়া ফাউন্ডেশন ও উন্নয়ন সংস্থা বহ্নিশিখা’র যৌথ আয়োজনে “এমপাওয়ারিং উইমেন ফর ক্লাইমেট জাস্টিস” শীর্ষক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত হয়ে অর্থ প্রতিমন্ত্রী বুধবার (২৭ মার্চ) এসব কথা বলেন।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সরকারের ২৫টি মন্ত্রণলায় ও বিভাগ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় চলতি অর্থবছরে ৩৭ হাজার কোটি টাকার বেশী ব্যয় করছে। সমাজ ও অর্থনীতিতে নারীদের অবদান তুলে ধরে তাদের কাজের ইতিবাচক মূল্যায়নের সুযোগ সৃষ্টিতে সকলকে কাজ করতে হবে। ২০৩০ সালের মধ্যে জলবায়ু এবং জেন্ডার সম্পর্কিত এসডিজি-র লক্ষ্য অর্জনে আন্তর্জাতিক সম্প্রদায়কে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা করতে হবে।

অনুষ্ঠানে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এমপি প্রধান অতিথি এবং নাহিম রাজ্জাক এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে দি এশিয়া ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মিজ লরেল ই মিলার ‘উইমেন্স ক্লাইমেট রেজিলেন্স এন্ড এ্যাডাপ্টেশন এ্যালায়েন্স’ কর্মসূচির সূচনা করেন। প্যানেল আলোচনা পর্বে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নারীর অংশগ্রহণ, মিটিগেশন, এ্যাডাপ্টেশন এবং সরকারি ও বেসরকারি অংশীদারিত্ব বিষয়ে প্যানেলিস্টবৃন্দ প্রবন্ধ উপস্থাপন করেন। এসময় বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও অংশীজন উপস্থিত ছিলেন।