মিরসরাই বন্ধ দুই রেল স্টেশন চালু হবে কবে?

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই

মিরসরাইয়ে ৪টি রেলওয়ে স্টেশনের মধ্যে ২টিই বন্ধ। একটিতে মাত্র একটি ট্রেন থামে। স্টেশন বন্ধ থাকায় দখল হয়ে যাচ্ছে রেলওয়ের জমি। এছাড়া চুরি হয়ে যাচ্ছে স্টেশনের যন্ত্রাংশ।
বন্ধ স্টেশনগুলো হলো মস্তাননগর ও মিরসরাই রেলওয়ে স্টেশন। গুরুত্বপূর্ণ এই উপজেলায় স্টেশনগুলো বন্ধ থাকায় চরম ভোগান্তি পোহাতে হচ্ছে শত শত যাত্রীদের। একদিকে ভোগান্তি অন্যদিকে বাসে চড়ে অতিরিক্ত টাকা যাচ্ছে তাদের। ফলে দ্রুত স্টেশনগুলো চালুর দাবি জানান তারা।
জানা গেছে, মিরসরাইয়ে রেলওয়ে বিভাগে প্রায় ৮২.৩১ একর সম্পত্তি রয়েছে। বিশাল এলাকা জুড়ে রেলওয়ে বিভাগের সম্পত্তিগুলোর কোন সুষ্ঠু তদারকি না থাকায় বেদখল হয়ে যাচ্ছে প্রতিনিয়ত। এছাড়া মিরসরাইয়ে অবস্থিত ৪টি রেলওয়ে স্টেশনের ২টিই বন্ধ। স্টেশন দুইটি বন্ধ হয়ে যাওয়ার পর থেকে স্টেশন ভবন, যাত্রী ছাউনীসহ আশপাশের জায়গার জমি দখল শুরু হয়ে যায়। চুরি হয়ে গেছে স্টেশনের সিগন্যাল ইন্টারলিংয়ের, সিগন্যাল এক্সপ্রেস, সিগন্যাল পোস্ট, পয়েন্ট মোটর, প্যাডেস্টেল, সিগন্যাল ক্যাবল, পয়েন্ট ক্যাবলসহ বিভিন্ন যন্ত্রাংশ। শুধু তাই নয় বন্ধ রেলওয়ে স্টেশনগুলো রাতের বেলায় মাদকাসক্তদের অভয়ারণ্য হয়ে উঠে। তাই দ্রুত বন্ধ স্টেশন ২টি চালুর দাবি জানান সচেতন মহল।
আরো জানা গেছে, মিরসরাইয়ে রয়েছে এশিয়ার সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর’। যেখানে লাখ লাখ মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি নতুন করে সৃষ্টি হবে পর্যটন স্পটের। রয়েছে মহামায়া ইকোপার্ক, খৈয়াছরা ঝর্না, নাপিত্তা ছড়া ঝর্না, মুহুরী প্রজেক্টসহ বিভিন্ন পর্যটন স্পট। তাই পর্যটন শিল্পবিকাশে বন্ধ হয়ে যাওয়া রেল সার্ভিসগুলো চালু করা জরুরি বলে মনে করছেন এতঞ্চলের মানুষ।
চিনকির আস্তানা রেল স্টেশন কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, মিরসরাইয়ে বর্তমানে শুধুমাত্র চিনকির আস্তানা স্টেশনে ট্রেন থামে। তবে বড়তাকিয়া স্টেশনে ময়মনসিংহগামী নাসিরাবাদ এক্সপ্রেস রেলটি চট্টগ্রাম থেকে যাওয়ার পথে থামে। মিরসরাই ও মস্তাননগর স্টেশন বন্ধ থাকায় কোন ট্রেন থামে না। আগে চট্টগ্রামমুখী জালালাবাদ এবং ডেমু ট্রেন চিনকির আস্তানা থামলেও দুই বছর ধরে তা বন্ধ রয়েছে। জনবল ও ইঞ্জিন সংকটের কারণে ট্রেনগুলো বন্ধ রয়েছে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।
মিরসরাই ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষণ কমিটির সভাপতি ডা. জামশেদ আলম বলেন, বন্ধ রেলওয়ে স্টেশন ও ডেম্যু, জালালাবাদ ট্রেন সার্ভিস পুনরায় চালু করলে এতঞ্চলের পর্যটন স্পটগুলোতে পর্যটক সংখ্যা বৃদ্ধি পাবে। ফলে বিপুল পরিমাণ রাজস্ব পাবে সরকার। পাশাপাশি অনিয়ম বন্ধ করতে হবে।
মিরসরাই উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিপুল দাশ জানান, ধীরে ধীরে দৃশ্যমান হচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর। মিরসরাইয়ের বন্ধ রেল স্টেশনগুলো পুনরায় চালু করলে অর্থনৈতিক অঞ্চলে যাতায়াতকারীদের জন্য অনেক সুবিধা হবে।
চিনকির আস্তানা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সিরাজুল ইসলাম জানান, জনবল সংকটের কারণে স্টেশন দুইটি বন্ধ রয়েছে। তবে সম্প্রতি জনবল নিয়োগের জন্য সার্কুলার দেয়া হয়েছে। জনবল নিয়োগ হলে শিগগিরই বন্ধ স্টেশনগুলো চালু করা হবে।