মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবি

নগরীতে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক »

সারা দেশের মতো চট্টগ্রামেও মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি ( বিটিএ)। এর আগে গত ১১ জুন এই বিক্ষোভ সমাবেশ শুরু হয়। মঙ্গলবার বিকাল ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সময় বক্তারা বলেন, দেশের নব্বই শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হয় এমপিওভুক্ত বেসরকারি শিক্ষক-কর্মচারী দ্বারা। যারা মাত্র ১ হাজার টাকা বাড়ি ভাড়া, ২৫% উৎসব ভাতা এবং ৫০০ টাকা চিকিৎসা ভাতা পান। অথচ একই কারিকুলামের অধীন একই সিলেবাস, একই একাডেমিক সময়সূচি, একইভাবে প্রশ্নপত্র ও উত্তরপত্র মূল্যায়ন কাজে নিয়োজিত থেকেও আর্থিক সুবিধার ক্ষেত্রে সরকারি শিক্ষকদের বেতন বেশি। আমরা চাই সরকারি শিক্ষকদের মতো উৎসবে শতভাগ বোনাস প্রদান করা হোক।

বক্তারা আরও ব‌লেন, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেল সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের বেতন স্কেলের একধাপ নিচে প্রদান করা হয়। তাছাড়া সহকারী প্রধান শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান না করায় উচ্চতর স্কেলপ্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেল সমান হওয়ায় সহকারী প্রধান শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে। বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসরে যাওয়ার পরে অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের জন্য অপেক্ষা করতে হয়।

অনেকে টাকা পাওয়ার আগে মৃত্যুবরণ করেন। ভোগান্তি শুধু এখানে শেষ নয়, সেই অবসর ভাতা থেকে ৪ শতাংশ কর্তন করা হয়। কর্তনটি বাদ দিতে হবে। এসব দা‌বি পূরণ না করা হ‌লে ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পাসের পূর্বেই মাধ্যমিক শিক্ষা জাতীয় করণের সুনির্দিষ্ট ঘোষণা না দিলে ১১ জুলাই থেকে জাতীয় প্রেস ক্লাবের সামনে লাগাতার অবস্থান কর্মসূচির ঘোষণা দেয় সংগঠন‌টি।

কেন্দ্রীয় কমিটি ঘোষিত সারাদেশে জেলা পর্যায়ের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ এর অংশ হিসেবে চট্টগ্রাম এর কর্মসূচি সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা সৈয়দ লকিতুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ) চট্টগ্রাম আঞ্চলিক শিক্ষক সংগ্রাম কমিটির আহ্বায়ক শিমুল কান্তি মহাজনের সঞ্চালনায় মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বিটিএ’র কেন্দ্রীয় সহসভাপতি রণজিৎ কুমার নাথ, চট্টগ্রাম আঞ্চলিক শাখার সাধারণ সম্পাদক অঞ্চল চৌধুরী, চট্টগ্রাম মহানগর শাখার সভাপতি নুরুল হক সিদ্দিকী ও সাধারণ সম্পাদক প্রদীপ কানুনগো, উত্তরজেলা শাখার সাধারণ সম্পাদক মো. জাকের হোসেন প্রমুখ।

সংগঠন‌টির সাধারণ সম্পাদক অধ্যক্ষ শেখ কাওছার আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সমাবেশে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি অধ্যক্ষ মো. আবুল কাশেমসহ অনেকেই উপস্থিত ছিলেন।