ভারতীয় পেঁয়াজ দেশে প্রবেশ করেছে

সুপ্রভাত ডেস্ক »

দেশের পেঁয়াজের বাজার স্থিতিশীল এবং সরবরাহ স্বাভাবিক রাখার লক্ষ্যে ভারত থেকে আমদানি করা ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করেছে।

রোববার (৩১ মার্চ) বিকেল সোয়া ৫টায় ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ চুয়াডাঙ্গার দর্শনা স্টেশনে এসে পৌঁছায়।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদফতর জানায়, ভারত থেকে আমদানিকৃত ১ হাজার ৬৫০ মেট্রিক টন পেঁয়াজ দর্শনা থেকে বাংলাদেশে ইতোমধ্যে প্রবেশ করেছে। আমদানিকৃত এই পেঁয়াজ টিসিবির খোলা ট্রাকসেলের মাধ্যমে ঢাকা ও চট্টগ্রামে ৪০ টাকা কেজি দরে বিক্রি করা হবে।

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ভারত থেকে পেঁয়াজ আমদানির প্রক্রিয়া করে। এরই অংশ হিসেবে রোববার বিকেলে ভারত থেকে পেঁয়াজবাহী ট্রেনে করে ১৬৫০ মেট্রিক টন পেঁয়াজ দেশে প্রবেশ করে। ভারতের নয়াদিল্লির ন্যাশনাল কো-অপারেটিভ লিমিটেড নামের কোম্পানির কাছ থেকে টিসিবি পেঁয়াজ আমদানি করে দেশে নিয়ে আসে। ৪২টি ওয়াগনে করে এ পেঁয়াজ দেশে প্রবেশ করেছে।

ইতোমধ্যে টিসিবি ১১ লাখ ৯৩ হাজার ৩৩৮ টাকা রেলভাড়া পরিশোধ করেছে। দর্শনা আন্তর্জাতিক স্টেশনে পেঁয়াজ ছাড়ের আনুষ্ঠানিক কার্যক্রম শেষে রাতে পেঁয়াজবাহী ট্রেনটি সিরাজগঞ্জ বাজার স্টেশনের উদ্দেশ্যে ছেড়ে যাবে। সেখানে পেঁয়াজ ওয়াগন থেকে খালাস করা হবে।

২০২৩ সালের এপ্রিল মাসে সর্বশেষ দর্শনা আন্তর্জাতিক রেল স্টেশন দিয়ে দেশে পেঁয়াজ আমদানি হয়। এর ১ বছর পর এপ্রিল মাসে রেলপথ দিয়ে আবার পেঁয়াজ দেশে প্রবেশ করলো।

দেশের বাজারে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ভারত থেকে জিটুজি পদ্ধতিতে পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। তবে ভারতের অভ্যন্তরীণ বাজারে দাম বাড়ায় দেশটির সরকার রফতানি বন্ধ করে দেয়। এতে বিপাকে পড়ে বাংলাদেশ। পরে হঠাৎ করে পণ্যটির দাম অনেক বেড়ে যায়।