বিএম ডিপোর আটজনের নামে মামলা

সীতাকুণ্ড ট্র্যাজেডি

নিহতের সংখ্যা বেড়ে ৪৬, ৮৬ ঘণ্টা পর নিভল আগুন

নিজস্ব প্রতিবেদক »

সীতাকুণ্ডে বিএম কন্টেইনার ডিপোতে অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে হতাহতের ঘটনায় বেসরকারি এ টার্মিনালের আটজনকে আসামি করে মামলা করেছে পুলিশ।

আসামিরা হলেন বিএম কন্টেইনার ডিপোর ডিজিএম (অপারেশন) নুরুল আকতার, ম্যানেজার (অ্যাডমিন) খালেদুর রহমান, সহকারী অ্যাডমিন অফিসার আব্বাস উল্লাহ, সিনিয়র এক্সিকিউটিভ মো. নাসির উদ্দিন, সহকারী ব্যবস্থাপক (ইনল্যান্ড কনটেইনার ডিপো) আবদুল আজিজ, কন্টেইনার ফ্রেইট স্টেশনের ইনচার্জ সাইফুল ইসলাম, একই বিভাগের নজরুল ইসলাম ও জিএম (সেলস অ্যান্ড মার্কেটিং) নাজমুল আকতার খান।

সীতাকুণ্ড থানার এসআই আশরাফ সিদ্দিকী মঙ্গলবার রাতে দণ্ডবিধির ৩০৪ (ক) ধারায় এ মামলা করেন বলে অতিরিক্ত পুলিশ সুপার আশরাফুল করিম জানান।

তিনি বলেন, ডিপোতে অব্যবস্থাপনা ও গাফিলতির অভিযোগ আনা হয়েছে মামলায়। সেখানে আট জনের নাম উল্লখ করে অজ্ঞাতপরিচয় আরও অনেককে আসামি করা হয়েছে।

ডিপো কর্মকর্তাদের আসামি করার কথা জানালেও ‘তদন্তের স্বার্থে’ তাদের বিষয়ে বিস্তারিত জানাতে অপারগতা প্রকাশ করেন এই পুলিশ কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আসামির তালিকায় ডিপোর কর্মকর্তারা থাকলেও প্রাথমিকভাবে মালিক পক্ষের কাউকে রাখা হয়নি। ‘এ ঘটনায় তদন্ত চলছে, তদন্তে যদি সংশ্লিষ্টতা পাওয়া যায়, মালিকদেরও আসামি করা হবে।’

৮৬ ঘণ্টা পর নিভল আগুন

৮৬ ঘণ্টা পর পুরোপুরি নিভল সীতাকুণ্ডের বিএম কন্টেইনার ডিপোর আগুন। বুধবার বেলা সাড়ে ১১ টার দিকে সেনাবাহিনীর ২৪ পদাতিক ডিভিশনের ১৮ বীর ইউনিটের লেফট্যানেন্ট কর্নেল মো. আরিফুল ইসলাম বলেন, ‘আগুন পুরোপুরি নিভে গেছে। ডিপোতে আর কোথাও আগুন নেই। আগুন আর জ্বলছে না।’

কিছু কন্টেইনার থেকে এখনও ধোঁয়া বের হতে দেখা গেলেও সক্রিয় আগুন নেই জানিয়ে এই সেনা কর্মকর্তা বলেন, ‘কন্টেইনারে যে গার্মেন্টস পণ্য আছে সেগুলোতে পানি দেওয়ায় সেখান থেকে ধোঁয়া বের হচ্ছে।’

আরও ৩ মৃত্যু

সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে অগ্নিকাণ্ডে দগ্ধ মো. মাসুদ রানার (৩৭) মৃত্যু হয়েছে। গতকাল ভোর ৪টার দিকে মৃত্যু হয়েছে তার। মাসুদ রানার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দায়িত্বরত জেলা পুলিশের এএসআই আলাউদ্দিন তালুকদার।

মাসুদ রানা জামালপুরের সরিষাবাড়ী থানার গোপীনাথপুর এলাকার খলিলুর রহমানের ছেলে। বিএম কনটেইনার ডিপোতে আরএসটি অপারেটর হিসেবে কর্মরত ছিলেন তিনি।

বিএম ডিপো থেকে আরও ২ মরদেহের অংশবিশেষ উদ্ধার

বিএম কনটেইনার ডিপো থেকে আরও দুই জনের মরদেহের অংশবিশেষ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। বুধবার সন্ধ্যার দিকে ডিপো থেকে মরদেহ দুটির দেহাবশেষ উদ্ধার করা হয়। এরমধ্যে একটি মরদেহ ও একটি মাথার খুলি উদ্ধার করা হয়েছে। ফলে এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪৬ জনে।

বিষয়টি করেছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে দায়িত্বরত জেলা পুলিশের এএসআই আলাউদ্দিন তালুকদার। পুলিশ কর্মকর্তা আলাউদ্দিন তালুকদার বলেন, বিএম ডিপোতে উদ্ধার কাজ চালাচ্ছেন ফায়ার সার্ভিস। এ সময় একটি কনটেইনার অপসারণের সময় দুইটি মরদেহের অংশ বিশেষ উদ্ধার করা হয়েছে। মরদেহটি সম্পূর্ণ ঝলসে গেছে। এছাড়া একটা মাথার খুলি উদ্ধার করা হয়েছে। তবে এই দুটি দেহাবশেষকে দুটি লাশ হিসেবে গণনা করা হবে। তিনি বলেন, এই নিয়ে সীতাকুণ্ডের ঘটনায় ৪৬ জনের মরদেহ উদ্ধার করা হল।