নির্দিষ্ট সময়ে শেষ হবার আশাবাদ

চট্টগ্রাম-রাঙামাটি মহাসড়ক ৪ লেইন

নিজস্ব প্রতিনিধি, রাউজান »
চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কটি নাজির হাট চট্টগ্রাম সড়কের হাটহাজারী বাস স্টেশন থেকে শুরু হয়ে হাটহাজারী বাস স্টেশন, হাটহাজারী উপজেলা পরিষদ, হাটহাজারী কলেজ, হাটহাজারী পার্বর্তী উচ্চ বিদ্যালয়, হাটহাজারী ফটিকা, মেখল, চুবেদার পুকুর, রুহুল্ল্যাপুর, ইছাপুর বাজার, সর্তার ঘাট, রাউজান পৌরসভার পশ্চিম গহিরা, গহিরা চৌমুহনী, পুর্ব গহিরা, পশ্চিম সুলতানপুর, গহিরা চৌমুহনী, জানালী হাট বাজার, বেরুলিয়া, মুন্সির ঘাটা, জলিল নগর বাস স্টেশন, পশ্চিম রাউজান, বাইন্যা পুকুর, পশ্চিম রাউজান চারাবটতল, ফকির তকিয়া, ফরেষ্ট অফিস, ফকিরা বাম, ঢালার মুখ, পুর্ব রাউজান, রাউজান রাবার বাগান হয়ে রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া ইউনিয়নের গোদার পাড় গিয়ে রাঙ্গামাটি জেলার উপর দিয়ে যাওয়া রাঙ্গামাটি সড়কের সাথে মিলিত হয়েছে ।
চট্টগ্রাম রাঙামাটি মহাসড়কের হাটহাজারী বাস ষ্টেশন থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত ১৮ কিলোমিটার দৈর্ঘ্য সড়কের পাশে রয়েছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মাদ্রাসা, উপজেলা পরিষদ ভবন, হাট বাজার ।
এছাড়া চট্টগ্রাম জেলার হাটহাজারী উপজেলার মেখল, ফটিকা, গড়দুয়ারা, ছিপাতলী, লাঙ্গল মোড়া, রাউজান উপজেলার বিভিন্ন ইউনিয়ন, পৌর এলাকা, ফটিকছড়ি উপজেলার ধর্মপুর, আবদুল্ল্রাহ পুর, জাফত নগর, জাহানপুর, নানুপুর, ক্ষিরাম ইউনিয়ন, রাঙ্গুনিয়া উপজেলার ঠান্ডাছড়ি, হাকিম নগর, রানীর হাট,মগাছড়ি ইসলামপুর, রাজানগর, বগাবিল, রাঙ্গামাটি জেলার কাউখালী উপজেলার বেতবুনিয়া, ঘাগড়া, মানিকছড়ি, কালিছড়ি, লাইল্যাছড়ি ইউনিয়ন ও চায়েরী বাজার, সুগার মিল,কাউখালী উপজেলা সদর, রাঙ্গামাটি জেলা সদর, রাঙ্গামাটি জেলার বিভিন্ন উপজেলার হাজার হাজার মানুষ চলাচল করে। পার্বত্য জেলার পাহাড়ী এলাকায় উৎপাদিত ফল, সব্জি, কাঠ, বাশ, ট্রাক ও জীপ যোগে চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকা ও দেশের বিভিন্ন এলাকায় নিয়ে যাওয়া হয়। ঢাকা ও চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন এলাকা থেকে নিত্ত প্রয়োজনীয় দ্রব্য ও নির্মান সামগ্রী, ট্রাক যোগে রাঙ্গামাটিতে নিয়ে যায় ।
দেশ ও বিদেশ থেকে রাঙ্গামাটির পর্যটনে প্রতিদিন শত শত বিনোদন প্রত্যাশী মানুষ বাস, কার, মাইক্রোবাস, হাইস, সিএনজি অটোরিক্সা, মোটর সাইকেল করে রাঙামাটির অর্পুব সৌন্দর্য উপভোগ করতে আসে । পর্যটন শহর রাঙামাটির সাথে চট্টগ্রাম শহরের যোগাযোগের সড়কটি দিয়ে প্রতিদিন শত শত যাত্রীবাহি যানবাহন ও শত পণ্যবাহী ট্রাক চলাচলের সময়ে সড়কের মধ্যে প্রতিনিয়ত যানজটের সৃষ্টি হতো ।
প্রতিদিন হাজার মানুষ ও পর্যটকের যোগাযোগের দুর্ভোগ লাঘবে রেলপথ মন্ত্রনালয় সর্ম্পকির্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবি এম ফজলে করিম চৌধুরী এমপি চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ককে হাটহাজারী বাস ষ্টেশন থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত ১৮ কিলোমিটার দৈর্ঘ সড়ককে চার লেইনে উন্নত করার প্রচেষ্টা নেয় । সড়ক ও জনপথ বিভাগের আওয়তাধিন চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক চার লেইন করে নির্মান করার জন্য সড়ক ও সেতু মন্ত্রনালয় থেকে ৫শত ২৮ কোটি টাকা বরাদ্দ প্রদান করা হয় ।
সড়ক জনপথ অধিদপ্তর থেকে চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়ক চার লেইন নির্মান কাজের টেন্ডার আহবান করলে এসপেট্টা ইঞ্জিনিয়ারিং লিমিটেড ও ন্যাশনাল ডেভলাবমেন্ট লিমিটির নামের দুটি ঠিকাদারী প্রতিষ্টান চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের চার লেইন সড়কের নির্মাণ কাজ পায় ।
গত ২০২০ সালের ডিসেম্বর মাস থেকে দুটি ঠিকাদারী প্রতিষ্ঠান চার লেইন সড়কের নির্মান কাজ শুরু করার পুর্বে সড়কের পাশে থাকা অবৈধ স্থাপনা স্থানীয় প্রশাসনের সহায়তা উচ্ছেদ করে। সড়কের নির্মাণকাজ শুরু করে।
সড়ক ও জনপথ বিভাগের রাউজান অফিসের কার্যসহকারী কমল বিজয় চাকমা বলেন, চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে চার লেইন সড়কের নির্মান কাজ চলছে দ্রুত গতিতে । চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে চার লেইন সড়ক নির্মান কাজের ঠিকাদারী প্রতিষ্টান এসপেট্টা ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রকল্প ম্যানেজার এ আর সোহেল ও সহকারী প্রকল্প ম্যানেজার পল্লব সরকার বলেন, চার লেইন সড়কের নির্মাণ কাজ চলছে দ্রুত গতিতে। আগামী ২০২২ সালের জুলাই মাসের মধ্যে সড়কের নির্মাণ কাজ শেষ করার আশা রয়েছে ।
সড়ক ও জনপথ বিভাগের চট্টগ্রাম নির্বাহী প্রকৌশলী পিন্টু চাকমা বলেন, চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কে চার লেইন সড়ক নির্মান কাজে প্রতিনিয়ত সহায়তা করছেন রাউজানের সাংসদ ফজলে করিম চৌধুরী।
সড়কের নির্মান কাজে ঠিকাদারী প্রতিষ্ঠান এন, ডি, এ ন্যাশনাল ডেভলাবমেন্ট তাদের দেওয়া কাজের মধ্যে ৪০ শতাংশ নির্মাণ কাজ করছেন । অপর ঠিকদারী প্রতিষ্ঠান এসপেট্টা ইঞ্জিনিয়ারিং লিমিটেড সড়কের নির্মান কাজের ৬০ শতাংশ নির্মান কাজ সম্পন্ন করেছেন । চার লেইন করে নির্মান করা চট্টগ্রাম রাঙ্গামাটি মহাসড়কের মধ্যবর্তী আইল্যান্ডে ও সড়কের পাশে রাউজানের পশ্চিম গহিরা হালদা সেতু থেকে রাউজান রাবার বাগান পর্যন্ত সড়কের সৌন্দর্য বাড়াতে খেজুর গাছ, তাল গাছ, ও ফলজ গাছের চারা রোপন করা হবে বলে রাউজানের সাংসদ ফজলে করিম চৌধুরী জানান ।