নিউমার্কেটে সংঘর্ষ : ১২০০ জনকে আসামি করে চসিকের মামলা

নিজস্ব প্রতিবেদক »
নিউমার্কেট এলাকায় হকারদের উচ্ছেদে অভিযান পরিচালনার সময় পুলিশের সাথে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় মামলা দায়ের করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।
সোমবার রাতে চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট দপ্তরের পেশকার আবু জাফর চৌধুরী বাদি হয়ে কোতোয়ালি থানায় এ মামলাটি করেন। এতে সাত জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ১২০০ জনকে আসামি করা হয়েছে। আসামিরা হলেন চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক মাসুম, মেট্রোপলিটন হকার্স সমিতির সভাপতি মিরন হোসেন মিলন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ আলম ভুঁইয়া, ফুটপাত হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু, সাধারণ সম্পাদক জসিম মিয়া, মেট্রোপলিটন হকার্স সমিতি সম্পাদকমণ্ডলীর সদস্য শাহীন আহমদ, সদস্য নুর মোহাম্মদ, চট্টগ্রাম হকার্স লীগের সাবেক সভাপতি ঋষি বিশ্বাস, সাধারণ সম্পাদক হারুনুর রশিদ রনি, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সাধারণ সম্পাদক তারেক হায়দার ও সোহেলসহ ১২০০ জন।
চসিক মেয়রের প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ বলেন, ‘মেয়র নগরবাসীকে দখলমুক্ত ফুটপাত ও একটি পরিচ্ছন্ন নগরী উপহার দিতে চান। এজন্য উনি কোনো ধরনের প্রলোভনেও সমঝোতা করতে রাজী নন। পরিচ্ছন্ন একটি নগরী উপহার দিতে গিয়ে নিউমার্কেট এলাকায় হকারদের হামলায় বেশ কয়েকজন চসিকের কর্মী আহত হয়েছেন।
প্রসঙ্গত, গত ৮ ডিসেম্বর নগরীর নিউমার্কেট মোড় থেকে নতুন রেলস্টেশন, রিয়াজউদ্দিন বাজার, পুরাতন রেলস্টেশন, ফলমণ্ডি, তামাকমুণ্ডি লেইন ও আমতলসহ প্রায় তিন কিলোমিটার এলাকা থেকে সাতশতের বেশি হকার উচ্ছেদ করে সিটি করপোরেশন। এসব এলাকার ফুটপাত থেকে সড়কের একাংশ দখলে নিয়ে এসব হকার পোশাক, মোবাইল, জুতা, তৈরি খাবারসহ বিভিন্ন পণ্য বিক্রি করতো। উচ্ছেদ শেষে কাঁটাতার দিয়ে জায়গাগুলো ঘেরাও করা হয়। এরপরও কিছু হকার জায়গাগুলোতে পুনরায় বসে পড়ে। বিষয়টি নজরে এনে চসিক সোমবার দুপুর ৩টায় দ্বিতীয় দফায় উচ্ছেদ অভিযান পরিচালনা করতে গেলে হকাররা পুলিশ ও চসিক কর্মীদের উপর হামলা চালায়।