গণপরিবহনে লাগছে লাল সবুজের স্টিকার

ভাড়া নৈরাজ্য ঠেকানো

নিজস্ব প্রতিবেদক »
টাইগারপাস সিএনজি রিফিল স্টেশন থেকে গ্যাস নিয়ে সড়কে নেমেছে একটি হিউম্যান হলার। রাস্তায় নেমেই বর্ধিত ভাড়া দাবি করে। এতে শুরু হয় বাক-বিতণ্ডা। এ ধরনের যাত্রী হয়রানি করে বর্ধিত ভাড়া নিচ্ছে সিএনজিচালিত পরিবহনগুলো। এভাবে যাত্রীদের সঙ্গে বচসা ও মারধরের ঘটনা ঘটছে প্রতিদিন।
এমন সব অপ্রীতিকর ঘটনা ঠেকাতে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ও বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) উদ্যোগে গণপরিবহনে শনাক্তকরণ স্টিকার লাগানো হচ্ছে।
গতকাল শনিবার সকাল থেকে নগরের গুরুত্বপূর্ণ দুই নম্বর গেট, টাইগারপাস, আগ্রাবাদ ও কাস্টম হাউস মোড়ে এ কার্যক্রম পরিচালিত হয়েছে।
নগরের ব্যস্ততম সড়ক টাইগারপাস মোড় এলাকায় সরেজমিনে দেখা যায়, পুলিশের কর্মকর্তাদের উপস্থিতিতে সিএনজিচালিত এবং ডিজেলচালিত পরিবহন শনাক্ত করা হচ্ছে। শনাক্তকৃত পরিবহনে লাগানো হচ্ছে সিএমপি এবং বিআরটিএ তৈরিকৃত স্টিকার, সিএনজিচালিত পরিবহনে লাগনো হচ্ছে সবুজ রঙের স্টিকার। যাতে লেখা রয়েছে ‘সিএনজিচালিত মোটরযান’। অন্যদিকে ডিজেলচালিত পরিবহনে লাগানো হচ্ছে লাল স্টিকার। এতে লেখা রয়েছে ‘ডিজেল চালিত মোটরযান। তাছাড়া ডিজেলচালিত পরিবহনে নতুন ভাড়া তালিকার স্টিকারও সংযোজন করা হয়েছে। এসময় পরিবহন মালিক শ্রমিকরাও উপস্থিত ছিলেন।
সাইমন নামে এক যাত্রী বলেন, ‘কোন নিয়ম-নীতির তোয়াক্কা না করে ডিজেল গাড়ির সাথে সাথে গ্যাসের গাড়িগুলো বর্ধিত ভাড়া নিচ্ছে। গত শুক্রবার আমার সামনে ওয়াসা থেকে লালখান বাজার পাঁচ টাকা ভাড়া দেওয়ায় ১০ নম্বর গাড়ির হেলপার এক ব্যক্তিকে চলন্ত বাস থেকে ধাক্কা দিয়ে নিচে ফেলা দিয়েছে। তবে স্টিকার লাগানোর বিষয় প্রশংসনীয় উদ্যোগ। শুধু স্টিকার লাগিয়ে দিলে হবে না তদারকিও করতে হবে।’
যাত্রীদের ভোগান্তি কমাতে ও ভাড়া নৈরাজ্য ঠেকাতে এমন পদক্ষেপ নিয়েছেন বলে জানান সিএমপি উপপুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এন এম নাসিরুদ্দিন। এ সময় তিনি বলেন, ‘ডিজেল ও সিএনজিচালিত পরিবহন চিহ্নিত করার লক্ষ্যে যানবাহনে লাল ও সবুজ স্টিকার লাগানোর কার্যক্রম শুরু করেছি। তালিকা করে বাসগুলোতে স্টিকার লাগানো হচ্ছে। এ স্টিকারের মাধ্যমে যাত্রীরা গাড়ির ধরন শনাক্ত করতে পারবে। সেই অনুযায়ী ভাড়া প্রদান করবেন। যারা স্টিকার ছিঁড়ে ফেলবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমাদের এ কার্যক্রম চলমান থাকবে। ডিজেলচালিত পরিবহনে যাত্রীদের সুবিধার্থে ভাড়া তালিকা দেওয়া হয়েছে। ওই তালিকা দেখে ভাড়া প্রদানের আহ্বান জানান তিনি।’
গতকাল ষোলশহর দুই নম্বর গেট এলাকায় সিএমপি উপপুলিশ কমিশনার (ট্রাফিক-উত্তর) মো. আলী হোসেন, আগ্রাবাদ বাদামতলী মোড়ে উপপুলিশ কমিশনার (ট্রাফিক-পশ্চিম) মো. তারেক আহমদ এবং কাস্টমস মোড়ে অতিরিক্ত উপপুলিশ কমিশনার (ট্রাফিক-বন্দর) ছত্রধর ত্রিপুরা এ কার্যক্রম উদ্বোধন করেন।