এসএসসি পরীক্ষার ফলাফল জানবেন যেভাবে

পাওয়া যাবে ওয়েবসাইটে ও এসএমএসে

নিজস্ব প্রতিবেদক»
আজ প্রকাশিত হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল। গত বছরের মতো এবারো শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে এবং মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা। একইসাথে শিক্ষা প্রতিষ্ঠানগুলোও প্রতিষ্ঠানের ইআইএন নম্বর ব্যবহার করে দুপুর ১২টার পর থেকে ফলাফল ডাউনলোড করতে পারবে।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ বলেন, ‘পরীক্ষার্থীরা সকাল ১০টা ৩০ মিনিটের পর থেকে শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে (িি.িনরংব-পঃম.মড়া.নফ) ফলাফল পাবে। তাদের রোল নম্বর ও রেজিস্ট্রেশন নম্বর ইনপুট দেয়ার মাধ্যমে ফলাফল জানতে পারবে।’
একইসাথে মোবাইলে এসএমএসের মাধ্যমেও শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলো ইআইএন নম্বর ব্যবহার করে ফলাফল ডাউনলোড করা যাবে বলে তিনি জানান।
এছাড়া মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফলাফল জানা যাবে। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে ঝঝঈ লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতে এসএমএসে ফলাফল জানা যাবে।
উল্লেখ্য, করোনার কারণে এবার ১৪ নভেম্বর থেকে ২৩ নভেম্বর পর্যন্ত সময়ে এসএসসি পরীক্ষা শেষ হয়। প্রধান বিষয়গুলোর পরিবর্তে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা নেয়া হয়। আবশ্যিক বিষয়গুলোর নম্বর জেএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ম্যাপিং করে নেয়া হবে।