আর তিন থেকে পাঁচ বছরেই গলে যাবে বিশ্বের সবচেয়ে চওড়া হিমবাহ

আর তিন থেকে পাঁচ বছরের মধ্যেই পুরোপুরি গলে যাবে আন্টার্কটিকার এই ‘ডুম্‌সডে গ্লেসিয়ার’। -ফাইল ছবি।

মহাসাগরে পানির স্তর উঠবে ২ ফুট

সুপ্রভাত ডেস্ক »

আর বড়জোর তিন থেকে পাঁচ বছর। তার পরেই আসছে ভয়ঙ্কর সেই দিন। যখন পৃথিবীর সবচেয়ে চওড়া হিমবাহটির পুরোটাই গলে যাবে। আন্টার্কটিকায়। তার ফলে, মহাসাগরের পানির স্তর উঠে আসবে দু’ফুটেরও বেশি। এ সপ্তাহে নিউ অরলিয়্যান্সে ‘আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন (এজিইউ)’-এর অনলাইন সম্মেলনে এই হুঁশিয়ারি দিয়েছেন বিজ্ঞানীরা।

তাঁরা জানিয়েছেন, আমেরিকার ফ্লোরিডা স্টেটের আয়তনের সমান পৃথিবীর বৃহত্তম হিমবাহগুলির অন্যতম আন্টার্কটিকার এই ‘থোয়েইট্‌স হিমবাহ’টির উপর নজর রাখা হচ্ছিল গত এক দশক ধরেই। সম্প্রতি এই হিমবাহটিকে খুব দ্রুত হারে গলে যেতে দেখা গিয়েছে। এতটাই দ্রুত হারে গলছে সেই হিমবাহ যে হিসাব কষে দেখা যাচ্ছে আর বড়জোর তিন কি পাঁচ বছর তার আয়ু। তার মধ্যে থোয়েইট্‌স হিমবাহটির পুরোটাই গলে যাবে। আর সেই বরফ গলা জল গিয়ে মিশবে লাগোয়া সাগর, মহাসাগরে। ফলে, মহাসাগরের পানির স্তর অন্তত দু’ফুটেরও বেশি উপরে উঠে আসবে। এই হিমবাহটির শেষের সে দিন ঘনিয়ে এসেছে বুঝতে পেরেই বিজ্ঞানীরা এই হিমবাহটির আরও একটি নাম দিয়েছেন। ‘ডুম্‌সডে গ্লেসিয়ার’।

এই হিমবাহটি রয়েছে পশ্চিম আন্টার্কটিকায়। পৃথিবীর সবচেয়ে চওড়া হিমবাহ। ৮০ মাইল বা ১২০ কিলোমিটার। গভীরতায় দু’হাজার ৬০০ থেকে তিন হাজার ৯০০ ফুট। অথবা ৮০০ থেকে ১২০০ মিটার। মাউন্ট এভারেস্টের উচ্চতার আট ভাগের এক ভাগ। হিমবাহটির একেবারে নীচের অংশটি জোড়া রয়েছে লাগোয়া আমুন্ডসেন সাগরে ভাসমান বরফের চাঙড়টির সঙ্গে। গোটা হিমবাহ গলে গেলে সেটিও গলে যাবে। আর তখনই সেই বরফ গলা জল সমুদ্রের জলস্তর দু’ফুটেরও বেশি উপরে তুলে দেবে।

বিজ্ঞানীদের গত এক দশকের নজরদারিতে আগেই ধরা পড়েছে, উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের ফলে আন্টার্কটিকায় সবচেয়ে দ্রুত হারে গলছে থোয়েইট্‌স হিমবাহ। শুধুমাত্র ২০০০ সাল থেকে গত ২১ বছরেই হিমবাহটির ১০ লক্ষ কোটি টন ওজনের বরফের পুরোটাই গলে জল হয়ে গিয়েছে। এও দেখা গিয়েছে, এখন ফিবছরে যে হারে বরফ গলছে হিমবাহটির, তা আগের ৩০ বছরের দ্বিগুণ। তুষারপাতের ফলে যতটা বরফ জমা হয় এখন হিমবাহটির বরফ গলছে বছরে তার চেয়ে পাঁচ হাজার কোটি টন বেশি হারে।

ইন্টারন্যাশনাল থোয়েইট্‌স গ্লেসিয়ার কোলাবরেশন (আইটিজিসি)-এর তরফে আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়নের চলতি সম্মেলনে জানানো হয়েছে, তিন থেকে পাঁচ বছরের মধ্যে এই হিমবাহের পুরোটাই গলে যাবে। তাতে সমুদ্রের জলস্তর দু’ফুটেরও বেশি (বা ৬৫ সেন্টিমিটার) উপরে উঠে আসবে।

বিজ্ঞানীরা এও জানিয়েছেন, এই হিমবাহ গলে যাওয়া জল যদি আন্টার্কটিকায় আশপাশের আরও দু’-তিনটি বড় হিমবাহকে গলিয়ে দিতে পারে তা হলে সমুদ্রের জলস্তর অন্তত ১০ ফুট উপরে উঠে আসবে। তবে সেটা হতে ২০০ বছর সময় লাগবে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা