আর্জেন্টিনার বিপক্ষে বিশ্বকাপ বাছাই, দল ঘোষণা ব্রাজিলের

সুপ্রভাত ক্রীড়া ডেস্ক »

কোপা আমেরিকার শিরোপা ধরে রাখতে পারেনি ব্রাজিল। চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে ফাইনালে হেরে হতাশায় ডুবেছে সেলেসাওরা। শিরোপা হারানোর দুঃখ ঘুচানোর সুযোগ আপাতত নেই, তবে সেই ক্ষতে কিছুটা হলেও প্রলেপ দেওয়ার সুযোগ পাচ্ছে ব্রাজিল। কারণ আগামী মাসেই আর্জেন্টিনার মুখোমুখি হচ্ছে তারা। কাতার বিশ্বকাপ বাছাইয়ে ‘প্রতিশোধ’ পর্ব সারতে দলও ঘোষণা করেছেন কোচ তিতে। সেপ্টেম্বরের আন্তর্জাতিক ফুটবল বিরতিতে লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই মাঠে গড়াবে। এবারের বাছাই রাউন্ডে ব্রাজিলের ম্যাচ তিনটি। আর্জেন্টিনার মুখোমুখি হওয়ার আগে-পরে সেলেসাওরা খেলবে চিলি ও পেরুর বিপক্ষে। এই তিন ম্যাচের জন্য ঘোষিত তিতের দলে নতুন মুখ দুটি। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন লিডস ইউনাইটেডের প্লে মেকার রাফিনহা ও জেনিত ফরোয়ার্ড ক্লাউদিনিয়ো।
২ সেপ্টম্বর চিলির মাঠে আতিথ্য নেবে ব্রাজিল। দুই দিন পর ৫ সেপ্টেম্বর ঘরের মাঠে তারা মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার। আর ৯ সেপ্টেম্বর পেরুর বিপক্ষে ব্রাজিল খেলবে ঘরের মাঠে।
টোকিও অলিম্পিকে সোনা জয়ের পর রাফিনহা ও ক্লাউদিনিয়োর ডাক পড়েছে জাতীয় দলে। যার নেতৃত্বে এসেছে টানা দ্বিতীয় সোনা, সেই দানি আলভেসও ফিরেছেন দলে। কোপা আমেরিকায় ছিলেন না এই অভিজ্ঞ রাইটব্যাক। তার সঙ্গে থিয়াগো সিলভা, মারকিনুস ও এদের মিলিতাও মিলিয়ে অভিজ্ঞ রক্ষণভাগ। ফরোয়ার্ডে প্রত্যাশামতোই আছেন নেইমার। তার সঙ্গে আক্রমণভাগে দেখা যাবে গাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, মাথিয়াস কুনহা, রবের্তো ফিরমিনো ও গাব্রিয়েল বারবোসাকে।
ব্রাজিল স্কোয়াড :
গোলকিপার: আলিসন, এদেরসন, ওয়েভের্তন; ডিফেন্ডার: মারকিনুস, থিয়গো সিলভা, এদের মিলিতাও, লুকাস ভেরিসিমো, আলেক্স সান্দ্রো, দানিলো, দানি আলভেস, গুইহেরমে আরানা; মিডফিল্ডার: কামেসিমো, ফ্রেদ, লুকাস পাকিতা, ক্লাউদিনিয়ো, ব্রুনো গুইমারেস, এভারতন রিবেইরো, ফাবিনিয়ো; ফরোয়ার্ড: নেইমার, গাব্রিয়েল জেসুস, রিচার্লিসন, মাথিয়াস কুনহা, রবের্তো ফিরমিনো, গাব্রিয়েল বারবোসা, রাফিনহা।