অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথমবার জিতল বাংলাদেশ

উইকেট নেওয়ার পর বাংলাদেশের ক্রিকেটারদের উল্লাস।

সুপ্রভাত ডেস্ক »

টি-টোয়েন্টি জিতে তিন সংস্করণেই অস্ট্রেলিয়াকে হারাতে পেরেছে বাংলাদেশ। ২০০৫ সালে প্রথমে ওয়ানডে। এরপর ২০১৭ সালে টেস্ট। ২০২১ সালে এসে টি-টোয়েন্টিতে জয়।

আগে ব্যাটিং করে ১৩১ রানে ইনিংস শেষ করে জয়ের আশা কঠিন করে তুলেছিল বাংলাদেশ। এর আগে বাংলাদেশ কখনোই টি-টোয়েন্টিতে এত কম রানের পুঁজি নিয়ে জেতেনি। এটিও দেশের জন্য একটি নতুন রেকর্ড।

ইনিংসের প্রথম বলেই মেহেদী হাসানের উইকেট যেন বদলে দিল সবকিছু। অস্ট্রেলিয়াকে আর দাঁড়াতেই দেয়নি এরপর স্বাগতিকরা। প্রথম ৩ ওভারে অস্ট্রেলিয়া হারিয়েছে ৩ উইকেট, মেহেদীর পর নাসুম ও সাকিবও নিয়েছেন নিজের প্রথম ওভারেই উইকেট। অস্ট্রেলিয়ার ব্যাটিং ধসে গেল বাংলাদেশের স্পিন-তোপে। নাসুম আহমেদ বোলিং শেষ করেছেন ৪ ওভারে ১৯ রান দিয়ে ৪ উইকেট নিয়ে। দুটি করে নিয়েছেন দুই পেসার- মোস্তাফিজ ও শরীফুল। একটি করে নিয়েছেন সাকিব ও মেহেদী।

ইনিংসের শেষ বলে গিয়ে মিচেল স্টার্ককে বোল্ড করেছেন মোস্তাফিজ। ১৯তম ওভারে শরীফুলের জোড়া আঘাতের পর শেষ ওভারে প্রয়োজন ছিল ২৮ রান। একটা ওয়াইডের সঙ্গে মোস্তাফিজ দিয়েছেন তিনটা সিঙ্গেল। অস্ট্রেলিয়া গুটিয়ে যায় ১০৮ রানেই। ২৩ রানের জয়ে পাঁচ ম্যাচ সিরিজে বাংলাদেশ এগিয়ে গেল ১-০ ব্যবধানে।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ২০ ওভারে ১৩১/৬  (নাঈম ৩০, সৌম্য ২, সাকিব ৩৬, মাহমুদউল্লাহ ২০, সোহান ৪, আফিফ ২৩, শামীম ৪, শেখ মেহেদী ৭*; স্টার্ক ২/৩৩, হ্যাজেলউড ৩/২৪ , জাম্পা ১/২৮, টাই ১/২২, অ্যাগার  ০/২২)।

অস্ট্রেলিয়া: ২০ ওভারে ১০৮ (ক্যারি ০, ফিলিপি ৯, মার্শ ৪৫, হেনরিকেস ১, ওয়েড ১৩, অ্যাগার ৭, টার্নার ৮, স্টার্ক ১৪, টাই ০, জাম্পা ০, হ্যাজেলউড ২*; শেখ মেহেদী ১/২২, নাসুম ৪/১৯, সাকিব ১/২৪, মোস্তাফিজ ২/১৬, শরিফুল ২/১৯, মাহমুদউল্লাহ ০/৬)।

ফল: বাংলাদেশ ২৩ রানে জয়ী।