সৌন্দর্যবর্ধনে আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা অপরিহার্য : মেয়র

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন নগরীর যানবাহন চলাচলে শৃঙ্খলা আনতে ডিজিটাল ট্রাফিক ব্যবস্থাপনার মধ্যদিয়ে পুরানো আমলের হাতের ইশারায় ট্রাফিক কন্ট্রোল থেকে বেরিয়ে এসে যুগের সাথে তাল মিলিয়ে ডিজিটাল ও আধুনিক প্রযুক্তিতে ট্রাফিক ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের কাজ করছে।

তিনি বলেন, বিশ্বের উন্নয়নশীল দেশে যানবাহন চলাচলের ক্ষেত্রে প্রায়োগিক ও স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আধুনিক ট্রাফিক সিষ্টেম বাস্তবায়নে এই পাইলট প্রকল্পটি সময়োপযোগী পদক্ষেপ।

সোমবার সন্ধ্যায় বাটালি হিলস্থ নগর ভবনের সিটি মেয়র দপ্তরে ট্রাফিক সিগন্যাল লাইটিং ও যানবাহন নিয়ন্ত্রণে কাজির দেউরি এলাকায় পাইলট প্রকল্পের প্রতিবেদন উপস্থাপনকালে তিনি এ কথা বলেন।

এসময় উপস্থিত ছিলেন মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশ, চউকের সাবেক চিফ টাউন প্লানার স্থাপতি শাহীনুল ইসলাম খান, প্রকৌশলী তারেকুল আলম, মাস গ্রুপের পরিচালক প্রকৌশলী রেজাউল করিম খান, তিলোত্তমার শাহেলা আবেদীন, সাংবাদিক মাহাবুবুর রহমান, মাস গ্রুপের ব্যবস্থাপক মিজানুর রহমান প্রমুখ।

মেয়র বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে সিএমপি ও মাস আর এন্ডডি’র সহযোগিতায় প্রাথমিক পর্যায়ে নগরীর কাজির দেউরি এলাকায় পাইলট প্রকল্পের জংশন ও তৎসংলগ্ন ডিজিটাল ট্রাফিক ব্যবস্থাপনায় সিগন্যাল উন্নয়ন, লেইন মার্কিং, জেব্রা ক্রসিং, স্পট ড্রপিং জোন, বাস, কার, সিএনজি ও রিক্সা ইত্যাদি স্টপেজ নকশা প্রণয়ন ও বাস্তবায়ন কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

তিনি আরো বলেন, দ্বিতীয় পর্যায়ে অটো ও ম্যানুয়েলে নিয়ন্ত্রণ করা যায় এমন সিগনাল লইট স্থাপন করা হবে যা এপ্স ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে খুব সহজে। প্রথম ও দ্বিতীয় পর্যায়ের কাজ সম্পন্ন হবার পর উচ্চ প্রযুক্তি সম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত স্বয়ংক্রিয় ডিজিটাল ক্যামেরা স্থাপনার মাধ্যমে ট্রাফিক নিয়ন্ত্রন ব্যবস্থার কাজ করা হবে। এই ক্যামেরার মাধ্যমে একসাথে প্রায় ১৩ ধরনের ট্রাফিক আইন অমান্যকরণ ধরা যাবে। আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনার আওতায় নগরী ফুটপাতগুলো ম্যাপিংয়ের মধ্যে আনা হবে। মেয়র নগরীর সৌন্দর্যবর্ধনে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনায় অপরিহার্যতা রয়েছে বলে উল্লেখ করেন।

এজন্য সকলের সহযোগিতা ও প্রত্যেকে নিজ নিজ অবস্থান থেকে সমন্বিতভাবে সুন্দর নগরী নির্মাণে এগিয়ে আসবেন বলে আশা প্রকাশ করেন। বিজ্ঞপ্তি