বিতর্ক মানসিক বিকাশের সহায়ক

প্রিমিয়ার ইউনিভার্সিটি ‘ফোর্থ পিইউডিএস গেটওয়ে’উদ্বোধন

সম্প্রতি প্রিমিয়ার ইউনিভার্সিটির কেন্দ্রীয় বিতর্ক সংগঠন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি (পিইউডিএস)-এর উদ্যোগে ‘ফোর্থ পিইউডিএস গেটওয়ে ২০২২’ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়েছে।

এতে অংশগ্রহণ করেছে প্রিমিয়ার ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শতাধিক শিক্ষার্থী। এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার প্রফেসর একেএম তফজল হক। সভাপতিত্ব করেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির চিফ মডারেটর, ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী অধ্যাপক জুলিয়া পারভীন।

বিশেষ অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর ও প্রিমিয়ার ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন অনুষদের সহকারী অধ্যাপক নিলুফার সুলতানা এবং প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির মডারেটর ও প্রিমিয়ার ইউনিভার্সিটির অর্থনীতি বিভাগের প্রভাষক ফারিয়া বর্ষা।

প্রফেসর একেএম তফজল হক প্রধান অতিথির বক্তব্যে বলেন, যেকোনো কাজের জন্য দলীয় কাজ গুরুত্বপূর্ণ। দেশের টেকসই উন্নয়নের জন্যও দলীয় কাজ দরকার। বিতর্ক সংগঠন শিক্ষার্থীদের মানসিক বিকাশ করার মাধ্যমে এই দলবদ্ধ করতে শেখায়।

এছাড়া এই সংগঠন মেধা ও জ্ঞানচর্চার মাধ্যমে আগামী প্রজন্মকে বহুদূর আগাতে সাহায্য করবে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সভাপতি ফজলে রাব্বি। অনুষ্ঠানটির সঞ্চালনা করেন প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির সাধারণ সম্পাদক মেহেদী রহমান নিকাশ।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অনুষ্ঠিত হয় একটি বিতর্ক কর্মশালা ও একটি প্রদর্শনী বিতর্ক। কর্মশালা পরিচালনা করেন পিইউডিএস-এর সাবেক সভাপতি কাজী নুরুল হক। এছাড়াও পিইউডিএসের অন্তঃপিইউডিএস ইংরেজি বিপি বিতর্ক প্রতিযোগিতা ‘রেনেসাঁস ২০২২’-এর চূড়ান্ত পর্বের ফলাফল ঘোষণা করা হয়। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় দল ‘কার্ল হ্যানরি মার্ক্স’। এই দলের সদস্য ছিলেন ইশফাক আহমেদ ইফতি ও ফজল আল মাহমুদ অয়ন। রানার্সআপ হয় দল ‘নোয়াম চমস্কি’।

এই দলের সদস্য ছিলেন কৌশিক দেব নাথ ও জিয়াউর রহমান জিয়া। প্রতিযোগিতার শ্রেষ্ঠ বিতার্কিক হন মোহাম্মদ আমির আব্দুল্লাহ। চূড়ান্ত পর্বের শ্রেষ্ঠ বক্তা হন কৌশিক দেব নাথ। অতিথিবৃন্দ প্রতিযোগীদের মাঝে পুরস্কার তুলে দেন। বিজ্ঞপ্তি