নির্ধারিত সময়ে নতুন বই পাবে প্রাথমিকের শিক্ষার্থীরা

0
216

নিজস্ব প্রতিবেদক :

করোনা পরিস্থিতিতেও এ বছর নির্ধারিত সময়ে নতুন পাঠ্যবই পাবেন প্রাথমিকের শিক্ষার্থীরা। ইতোমধ্যে চট্টগ্রামের ১৪টি উপজেলার চারটি উপজেলায় বই পৌঁছে গেছে, বাকি উপজেলাগুলোতেও পর্যায়ক্রমে পৌঁছে যাওয়ার কথা রয়েছে।
চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলা ও মহানগরের ৬টি থানায় আগামী ২০২১ শিক্ষাবর্ষে ১ম থেকে ৫ম শ্রেণিতে মোট ৪৫ লাখ ৯৮ হাজার ১৩৯টি নতুন পাঠ্যবই শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।
এদিকে মহামারির কারণে এ বছর বই উৎসব হবে না বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি সম্প্রতি বলেন, করোনার কারণে ১ জানুয়ারি কেন্দ্রীয়ভাবে বই উৎসব পালন করা না হলেও প্রতিটি স্কুল থেকে শিক্ষার্থীদের কাছে বই পাঠিয়ে দেওয়া হবে। তবে কিভাবে পাঠিয়ে দেওয়া হবে তা এখনো চূড়ান্ত করা হয়নি। ইতিমধ্যে স্কুলগুলোতে অ্যাসাইনমেন্ট সংগ্রহ ও জমা দিতে শিক্ষার্থীরা যাচ্ছে।
নতুন বছরের প্রথম দিনে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে কিনা বিষয়ে জানতে চাইলে সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. জহির উদ্দিন চৌধুরী সুপ্রভাতকে বলেন, করোনো পরিস্থিতিতেও ইতিমধ্যে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় নতুন পাঠ্যবই পাঠিয়ে দেওয়া হয়েছে। প্রাথমিকের শিক্ষার্থীরা বছরের প্রথম দিন বই পাবে।
তিনি আরো বলেন, করোনা মহামারির কারণে আমাদের শ্রেণি কার্যক্রম বন্ধ থাকলেও অনলাইনে ক্লাশ পরিচালনা করা হয়েছে। এছাড়া সরকার সংসদ টেলিভিশনের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে শ্রেণি কার্যক্রম পরিচালনা করেছে। আগামী শিক্ষাবর্ষে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী শিক্ষা কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য সব ধরনের ব্যবস্থা গ্রহণ করছি।
২০১০ সাল থেকে সরকার প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে বছরের প্রথম দিনে বিনামূল্যে বই সরবরাহ করে আসছে। এজন্য দিবসটিকে পাঠ্যপুস্তক দিবস হিসেবে পালন করা হয়।