ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদ : খাগড়াছড়িতে রাজপথে সর্বস্তরের মানুষ

0
141

নিজস্ব প্রতিবেদক, খাগড়াছড়ি »

খাগড়াছড়ির বলপাইয়ে আদামে বুদ্ধি প্রতিবন্ধী নারী ধর্ষণসহ সারাদেশে নারী ও শিশু নির্যাতনের প্রতিবাদে খাগড়াছড়ির সর্বস্তরের মানুষ মাঠে নেমে এসেছেন।

বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে উইমেন্স রিসোর্স নেটওয়ার্ক আয়োজিত মানবন্ধনে যোগ দেয় জেলার বিভিন্ন সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীরা। তারা কর্মসূচির প্রতি সংহতি প্রকাশ করেন।

মানববন্ধনে বক্তারা বলেন, খাগড়াছড়িতে বুদ্ধি প্রতিবন্ধী নারীর ওপর দলবদ্ধ ধর্ষণ এবং ডাকাতির ঘটনায় সকল আসামিকে অবিলম্বে গ্রেফতার এবং দ্রুত বিচার নিশ্চিত করার দাবি জানান। তারা পার্বত্য চট্টগ্রামেও বিচারহীনতার কারণে নারীর প্রতি সহিংসতা বাড়ছে বলে দাবি করেন। তারা সারাদেশব্যাপী নারী ধর্ষণ নির্যাতন বন্ধে সরকারকে অবিলম্বে কঠোর ব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়ে ধর্ষকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা না নিলে এর ভয়াবহতা আরো বৃদ্ধি পাবে বলেন আশংকা প্রকাশ করেন।ধর্ষকদের সর্ব্বোচ্চ শাস্তি মৃত্যুদ- দেওয়ার দাবি জানান বক্তারা।

মানববন্ধন থেকে বক্তারা দাবি করেন সারাদেশে সকল নারী ধর্ষণ ও নির্যাতনকারীদের বিরুদ্ধে সরকার যেন দ্রুত সময়ের মধ্যে কঠোর পদক্ষেপ নেন এবং ধর্ষণকারীদের যেন সর্ব্বোচ্চ শাস্তি দেওয়া হয়।

কর্মসূচি চলাকালে উইমেন্স রিসোর্স নেটওর্য়াক কেন্দ্রীয় সমন্বয়ক শেফালিকা ত্রিপুরার সভাপতিত্বে আরো বক্তব্য দেন, সুশাসনের জন্য নাগরিক সুজন এর জেলা সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন আহমেদ, উন্নয়ন সংগঠক মথুরা বিকাশ ত্রিপুরা, খাগড়াছড়ি নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ মঞ্চ এর সেক্রেটারি আবু দাউদ, দুর্বার নেটওয়ার্ক এর সদস্য নমিতা চাকমা, আলো‘র নির্বাহী পরিচালক অরুণ কান্তি চাকমা, উইমেন্স রিসোর্স নেটওয়ার্ক এর জেলা সমন্বয়কারি সাংবাদিক চিংমেপ্রু মারমা, বাংলাদেশ মানবাধিকার কমিশনের জেলা সেক্রেটারি সুইচিংথুই মারমা, ওসিসি‘র প্রোগ্রাম অফিসার রুবেল বিশ^াস, বিএমএসসি‘র কেন্দ্রীয় সহ-সভাপতি মংসাই মারমা, টিএসএফ এর সেক্রেটারি নক্ষত্র ত্রিপুরা ও নির্যাতিতা নারী সুমাইয়া আক্তার প্রমূখ।

এদিকে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল (বিএমএসসি) এর উদ্যোগে প্রতিবাদী বিক্ষোভ মিছিল বের করা হয়।