কৃষির ওপর বেশি গুরুত্ব দিচ্ছে সরকার

0
215

আনোয়ারায় প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধনে মন্ত্রী

নিজস্ব প্রতিনিধি, আনোয়ারা
কৃষিমন্ত্রী ড. মোহাম্মদ আব্দুর রাজ্জাক বলেন, বাংলার দুঃখী মানুষ ও কৃষক-শ্রমিকদের জন্য জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভালবাসা ছিল অকৃত্রিম। কৃষি দেশের সার্বিক অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কৃষির ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে বর্তমান শেখ হাসিনা সরকার। তারই ধারাবাহিকতায় কৃষি উন্নয়নের জন্য দেশের প্রথম হাইড্রোলিক এলিভেটর ড্যাম নির্মাণ করা হয়েছে। এতে এ অঞ্চলের কৃষকরা উপকৃত হবে।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর ডাকে গ্রাম-গঞ্জে মানুষ ও মাঠের কৃষকরাও মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। আওয়ামী লীগ সরকারই কৃষকদের বাঁচিয়ে রেখেছেন। বিএনপি জামায়াত জোট সরকারের আমলে সারের জন্য অনেক কৃষককে প্রাণ হারাতে হয়েছে। সে সময় কৃষকদের সার কিনতো হতো ৯০ টাকায়, আর সে সার এখন ১৬ টাকা করেছে সরকার।
গতকাল রোববার দুপুরে আনোয়ারার বরুমছড়া ভরাশঙ্খ খালে নির্মিত হাইড্রোলিক এলিভেটর ড্যাম উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভার্চুয়াল বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়াল বক্তব্যে স্থানীয় সাংসদ ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, আগে বিদেশিরা আমাদেরকে তলাবিহীন ঝুঁড়ি মনে করত, এখন বাংলাদেশে প্রচুর খাদ্য মজুদ আছে। আমরা এখন খাদ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করছি। এদেশে কফি ও কাজু বাদামের চাষ হবে শীঘ্রই। এতে করে প্রচুর বৈদেশিক মুদ্রাও অর্জন হবে। বিএডিসি’র চেয়ারম্যান মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান।
রাবার ড্যাম নির্মাণ প্রকল্প আরডিসিপি প্রকল্প পরিচালক প্রকৌশলী ধীরেন্দ্র চন্দ্র দেবনাথ ও বরুমছড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি জসিম উদ্দিন আমজাদীর যৌথ সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন কৃষি উন্নয়ন করপোরেশনের সচিব মোহাম্মদ আরিফ, উপজেলা চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যাপক এমএ মান্নান চৌধুরী, সাধারণ সম্পাদক এম মালেক ও বরুমছড়া ইউপি চেয়ারম্যান শাহাদাত হোসেন চৌধুরী।
এ সময়ে অন্যদের মধ্যে উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, থানার অফিসার ইনচার্জ দুলাল মাহমুদ, আরামিট গ্রুপের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি ও জেলা পরিষদের সদস্য এস এম আলমগীর চৌধুরী, অর্থ সম্পাদক আনোয়ার হোসেন কন্ট্রাক্টার, প্রচার ও প্রকাশনা সম্পাদক শাহবুদ্দিন, শ্রমিক লীগের সভাপতি ও কাফকো সিবিএ সভাপতি জসিম উদ্দিন, দক্ষিণ জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আবু তাহের উপস্থিত ছিলেন।