৩৫ ঘণ্টা পর চালু হলো পণ্য পরিবহন কার্যক্রম

ট্রাক-কাভার্ডভ্যান শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার

নিজস্ব প্রতিবেদক »
১৫ দফা দাবিতে ধর্মঘটে যাওয়া প্রাইম মুভার, ট্রাক, কাভার্ডভ্যান, লরি মালিক-শ্রমিকদের ধর্মঘট ৩৫ ঘণ্টা পর প্রত্যাহার হয়েছে। আর এতে পণ্য পরিবহন কার্যক্রমও সচল হয়েছে। এতে পণ্য পরিবহনে আমদানি-রপ্তানি কার্যক্রম চালু হলো।
স্বরাষ্ট্রমন্ত্রী ও নৌ পরিবহন প্রতিমন্ত্রী’র সাথে ধর্মঘট আহ্বানকারীদের পৃথকভাবে সাক্ষাতে চলমান অচলাবস্থার সমাধান হয়েছে।
এ বিষয়ে প্রাইম মুভার শ্রমিক ইউনিয়নের সভাপতি মঈনুদ্দিন আহমেদ বলেন, ১৫ দফা দাবির প্রায় সবগুলোই মেনে নেয়া হয়েছে। এগুলোর মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী কিছু দাবি মেনে নিয়েছেন এবং আর কিছু দাবির সুরাহা করার জন্য একটি কমিটি করে দেয়ার সিদ্ধান্ত হয়েছে। অপরদিকে চট্টগ্রাম বন্দর সংশ্লিষ্ট দাবিগুলো সমাধান করার জন্য নৌ পরিবহন মন্ত্রী চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যানকে বলে দিয়েছেন।
তিনি আরো বলেন, দাবি মেনে নেয়ায় বিকাল ৫টা থেকে পণ্য পরিবহন কার্যক্রম শুরু করি। এর আগে মঙ্গলবার ভোর ৬টা থেকে ধর্মঘট শুরু করেছিলাম। এতে ৩৫ ঘণ্টা পর পণ্য পরিবহন কার্যক্রম শুরু হলো।
এদিকে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বিকাল পৌনে পাঁচটার দিকে ধর্মঘট প্রত্যাহারের পর ৫টার দিকে বন্দরের ভেতরে ট্রাক, কাভার্ডভ্যান, লরি ও প্রাইম মুভারগুলো প্রবেশ করে। শুরু হয় পণ্য আনা নেয়া কার্যক্রম। এতে পুরো বন্দর এলাকায় থেমে থেমে যানজট দেখা দেয়।
এদিকে ট্রাক, কাভার্ডভ্যান, প্রাইম মুভার ও লরি পরিবহনের সাথে নিয়োজিত চট্টগ্রামে প্রায় দেড় লাখ শ্রমিক রয়েছে। এসব পরিবহন দিয়ে চট্টগ্রাম বন্দর থেকে পণ্য ১৯টি অফডকে যায় এবং দেশের বিভিন্ন এলাকায় পরিবাহিত হয়। একইসাথে রপ্তানিমুখী পণ্যগুলোও বন্দরে প্রবেশ করে।
শ্রমিকদের দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল মোটরযান মালিকদের ওপর চাপিয়ে দেওয়া বর্ধিত আয়কর অবিলম্বে প্রত্যাহার করা, যেসব চালক ভারী মোটরযান চালাচ্ছেন তাদের সবাইকে সহজ শর্তে এবং সরকারি ফির বিনিময়ে লাইসেন্স দেওয়া, ড্রাইভিং লাইসেন্স নবায়নের ক্ষেত্রে পুনরায় হয়রানিমূলক ফিটনেস ও পরীক্ষা পদ্ধতি বাতিল, সব ড্রাইভার ও সহকারীকে বন্দরে হয়রানিমুক্ত প্রবেশের সুবিধা দেয়া প্রভৃতি।