‘স্মৃতিশক্তি লোপ পায় আলঝেইমার্স রোগে’

আলঝেইমার্স রোগে স্মৃতিশক্তি লোপ পায় বলে মন্তব্য করেছেন ৪শ’ শয্যার বহুমুখী বিশেষায়িত চিকিৎসাকেন্দ্র ইমপেরিয়াল হাসপাতাল লিমিটেডে (আইএইচএল) এর চেয়ারম্যান অধ্যাপক ডা. রবিউল হোসেন। তিনি বলেন, আলঝেইমার প্রতিরোধে মাছের তেল বিশেষ কার্যকর। কারণ মাছের তেল মানুষের স্মৃতিশক্তি বাড়ায়।
২১ সেপ্টেম্বর বিকেলে ‘বিশ্ব আলঝেইমার্স দিবস’ উপলক্ষে হাসপাতালের সেমিনার কক্ষে আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে তিনি এসব কথা বলেন। আমেরিকান অ্যাকাডেমি অব নিউরোলজি জার্নালে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরে তিনি বলেন, আলঝেইমার প্রতিরোধে মাছের তেল বিশেষ কার্যকর। কারণ মাছের তেল মানুষের স্মৃতিশক্তি বাড়ায়।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসপাতালের নিউরোলজি বিভাগের বিভাগীয় প্রধান বিশেষজ্ঞ চিকিৎসক ডা. ইশতিয়াক আহমেদ।
সেমিনারে ইমপেরিয়াল হাসপাতালের নিউরোলজি বিভাগের চিকিৎসক ডা. তৌসিফুল হক বিভাগের বর্তমান কার্যক্রম ও নিউরোলজি চিকিৎসায় ইমপেরিয়াল হাসপাতালের সুযোগ সুবিধা ও চিকিৎসা সরঞ্জামের উপর একটি সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন।
ইমপেরিয়াল হাসপাতালের একাডেমিক কোওর্ডিনেটর ডা একেএম আরিফ উদ্দিন আহমেদের সঞ্চালনায় সেমিনারে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন সিনিয়র কনসালটেন্ট (মেডিসিন) ডা. মোস্তাফিজুর রহমান, কনসালটেন্ট (গাইনী) ডা. দিল আনজিজ। ধন্যবাদ জানান সিএমও ও ডিরেক্টর ল্যাব মেডিসিন বিভাগ অধ্যাপক ডা. তারেক আল নাসির। বিজ্ঞপ্তি