সুবিধাবঞ্চিত মানুষের মাঝে চিকিৎসাসেবা পৌঁছে দেয়া হচ্ছে

মোবাইল মেডিক্যাল টিম পরিচালনা বিষয়ক প্রশিক্ষণ

স্বাস্থ্য অধিদপ্তরের উপজেলা হেলথ কেয়ার (ইউএইচসি) কর্মসূচির আয়োজনে মোবাইল মেডিক্যাল টিম গঠন ও পরিচালনা বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ গতকাল রোববার সকাল ১১টা থেকে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।
মোবাইল মেডিক্যাল টিমের মাধ্যমে চট্টগ্রাম শহরে সুবিধাবঞ্চিত নগরবাসী, বস্তিবাসী, কারখানার শ্রমিক ও ভাসমান জনগোষ্ঠীদের প্রাথমিক স্বাস্থ্যসেবা প্রদান কার্যক্রম নিশ্চিতকরণের লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়।
চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বির সভাপতিত্বে এবং জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সুজন বড়–য়ার সঞ্চালনায় অনুষ্ঠিত প্রশিক্ষণে বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদপ্তরের আরবান হেলথের প্রোগ্রাম ম্যানেজার ডা. সৈয়দ কামরুল ইসলাম, ইউএইচসি’র ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. কাজী শফিউল আজম, আরবান হেলথের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. সাবরিনা হক, ট্রাইবাল হেলথের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ডা. সৃজন সাহা অনিক, জেলা সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, এমওসিএস ডা. ওয়াজেদ চৌধুরী অভি, সিনিয়র মেডিক্যাল অফিসার ডা. মো. নওশাদ প্রমুখ।
স্বাস্থ্য বিভাগের অধীন আরবান এলাকার মেডিক্যাল অফিসার, সিভিল সার্জন কার্যালয়ে সংযুক্ত মেডিক্যাল অফিসার, এসএসিএম, ফার্মাসিষ্ট ও প্যারামেডিকগণ এ প্রশিক্ষণে অংশ নেন।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় গ্রামে কমিউনিটি ক্লিনিক ও শহরাঞ্চলে মোবাইল মেডিক্যাল টিমের মাধ্যমে সুবিধাবঞ্চিত মানুষের মাঝে সম্পূর্ণ বিনামূল্যে চিকিৎসাসেবা পৌঁছে দেয়া হচ্ছে। সরকারের নির্দেশনা দেশের একটি মানুষও স্বাস্থ্যসেবার আওতার বাইরে থাকবে না। সে লক্ষ্যে গ্রামে ও আরবান এলাকায় এ মহতী উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সকলের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার যে পদক্ষেপ নিয়েছেন তা পুরোপুরি বাস্তবায়ন করতে সমন্বিত উদ্যোগ প্রয়োজন।
তিনি আরো বলেন, বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের সাথে সামঞ্জস্য রেখে মোবাইল মেডিক্যাল টিমেও চিকিৎসার প্রয়োজনীয় ওষুধ বিনামূল্যে দেয়া হচ্ছে। সুবিধাবঞ্চিত মানুষেরা জানেনা যে সরকার তাদের জন্য এত কিছু করছে। মোবাইল মেডিক্যাল টিমের মাধ্যমে সরকারি স্বাস্থ্যসেবার বিষয়ে তারা আজ নতুন ধারণা পাবে। বিজ্ঞপ্তি