সিআরবিতে গণস্বাক্ষর অভিযান

সিআরবিতে গতকাল সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেনের নেতৃত্বে গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করা হয়-সুপ্রভাত

নিজস্ব প্রতিবেদক »

প্রাণ-প্রকৃতি ধ্বংস করে সিআরবিতে হাসপাতাল নির্মাণের  প্রক্রিয়ার বিরুদ্ধে গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করেছে নাগরিক সমাজ। গতকাল (বৃহস্পতিবার) বিকেলে সিআরবিতে হাসপাতালের জন্য প্রস্তবিত এলাকায় এই গণস্বাক্ষর কর্মসূচি আয়োজন করা হয়।

নাগরিক সমাজ, চট্টগ্রামের চেয়ারম্যান সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম  সেনের নেতৃত্ব গণস্বাক্ষার কর্মসূচি আয়োজিত হয়।

কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন  নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য সচিব অ্যাডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন, হাসিনা মহিউদ্দিনসহ আরো অনেকে।

গণস্বাক্ষর কর্মসূচিতে বক্তরা বলেন,  সিআরবি চট্টগ্রামের ইতিহাস-ঐতিহ্য এবং সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ। সিআরবিতে হাসপাতাল নির্মিত হলে পরিবেশ দূষণ ঘটবে এবং পুরো সিআরবি এলাকাটির প্রাকৃতিক পরিবেশ ও সাংস্কৃতিক বলয় হুমকির মুখে পড়বে। এছাড়া, সিআরবি এলাকায় যেহেতু বর্ষবরণসহ বছরব্যাপী নানা সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়, এটির সংলগ্ন এলাকায় হাসপাতাল ও মেডিক্যাল কলেজ নির্মিত হলে তা হাসপাতালের রোগী ও মেডিক্যাল কলেজের শিক্ষার্থীদের পাঠদানেও তীব্র ব্যাঘাত ঘটানোর আশঙ্কা থাকবে। এক কথায়, প্রস্তাবিত প্রকল্পটি সিআরবির অনুপম ও প্রশান্ত প্রাকৃতিক পরিবেশ সম্পূর্ণ ধ্বংস করে দেবে।

অন্যদিকে ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে গতকাল বিকেলে নগরীর টাইগার পাস মোড়ে সিআরবি রক্ষা মঞ্চের সমন্বয়ক ডা. মাহফুজুর রহমানের সভাপতিত্বে সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, সিআরবি নিয়ে আমরা আন্দোলন করছি গাছ রক্ষার জন্য, জনগণের সম্পদ রক্ষার জন্য। আপনারা সবাই  লুন্ঠনের বিরুদ্ধে আমাদের আন্দোলনে ঐক্যবদ্ধ হোন।

সমাবেশ শেষে একটি মিছিল নগরীর সড়ক প্রদক্ষিণ করে টাইগার পাসের আমবাগানে শেষ হয়। সমাবেশ থেকে আজকে (২০ আগস্ট) বিকাল ৪ টায় সিআরবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল সফল করার আহ্বান জানানো হয়।