‘সাদার্ন আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়’

‘সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মান সম্পন্ন বিশ্ববিদ্যালয়। আমাদের কাছে সবচেয়ে গুরুত্ব হচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার মানোন্নয়নে অত্যন্ত আন্তরিক। শিক্ষার মানোন্নয়নের জন্য কিছু বিষয় খুব গুরুত্বপূর্ণ যেমন-ভালো শিক্ষক, অবকাঠামোগত সুযোগ সুবিধা, গবেষণার সুযোগ, অরাজনৈতিক স্থিতিশীল পরিবেশ সর্বোপরি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে যা করণীয় তা অবশ্যই মেনে চলতে হবে। উপরোক্ত বিষয়গুলো মাথায় রেখে আমরা শিক্ষা কার্যক্রম চালাচ্ছি। ২১ শতকের চ্যালেঞ্জ মানে জাতিকে বিশ্বমানের গড়ে তোলা যাতে যোগ্যতার প্রমাণ দিয়ে আন্তর্জাতিক পরিম-লে একটা অবস্থান তৈরি হয়। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির যুগ মানে হচ্ছে জাতিকে ডিজিটালাইজ করা। সাদার্ন ইউনিভার্সিটি সব সময় যুযোপযোগী শিক্ষায় বিশ্বাসী। একাডেমিক শিক্ষার বাইরেও এখানে শিক্ষার্থীদের ক্যারিয়ার প্ল্যানিং বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালা, সেমিনার, ইন্টার্নশিপ, সিম্পোজিয়ামসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তুলতে কাজ করছে ইউনিভার্সিটি কর্তৃপক্ষ। সহ শিক্ষা কার্যক্রমেও সাদার্ন এগিয়ে।
গতকাল উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা এসব কথা বলেন।
তিনি আরও বলেন, উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মান সম্পন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মানদ- অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়। ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক মান অনুযায়ী প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হয়। সাদার্ন ইউনিভার্সিটি এই অনুপাত বজায় রাখতে সক্ষম হয়েছে। ১৫ জানুয়ারি, ২০২১ এই বিষয়ে ইউজিসির প্রতিবেদন ও তালিকা গণমাধ্যমে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীদের গুণগত ও বিশ্বমানের শিক্ষায় গড়ে তুলতে কাজ করছে সাদার্ন ইউনিভার্সিটি। শিক্ষার মানোন্ননে ইউজিসি ও বিশ্ব ব্যাংকের প্রজেক্ট হেকেপ এ সফলতা, জাতিসংঘের সহযোগী সংস্থা একাডেমিক ইম্পেক্ট এর সদস্য হয়ে জাতিসংঘের প্রণীত ১০টি এজেন্ডা বাস্তবায়নসহ বিভিন্ন গবেষণামূলক কাজে সাদার্ন এগিয়ে যাচ্ছে।
উপাচার্য বলেন, যেসব বিষয়ে আবেদন করা যাবে-ব্যবসায় প্রশাসন অনুষদ- বিবিএ, এমবিএ হোটেল ম্যনেজমেন্টসহ, কলা অনুষদ-ইংরেজি, ইসলামিক স্টাডিজ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ-সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং(ইসিই), কম্পিউটার সায়েন্স, ফার্মাসি, আইন অনুষদ- এলএলবি, এলএলএম। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য টিউশন ফি এর ১০% থেকে ১০০% বৃত্তিসহ নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।
উল্লেখ্য, বিস্তারিত তথ্য জানার জন্য ইউনিভার্সিটির তথ্য অফিস(এডমিশন অফিস), ৭৩৯/এ মেহেদিবাগ রোড, চট্টগ্রাম এবং স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগর অথবা সরাসরি ০১৯১১৮৮২৭৬৪, ০১৭১১৩৯৫৯৭৭, ০৩১-৬২৬৭৪৪, ০৩১-২৮৫১৩৩৬-৯। এছাড়াও ইউনিভার্সিটির ওয়েব সাইট িি.িংড়ঁঃযবৎহ.বফঁ.নফ থেকে যাবতীয় তথ্য জানা যাবে। বিজ্ঞপ্তি