সরকার নাগরিক সেবা দিচ্ছে গ্রামের মানুষকে

ডিজিটাল ভিলেজ সেন্টার উদ্বোধনকালে প্রতিমন্ত্রী পলক

নিজস্ব প্রতিবেদক, কক্সবাজার

উখিয়ার রত্নাপালং ইউনিয়নের তুলাতলী গ্রামে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার আয়োজনে ডিজিটাল ভিলেজ সেন্টার উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
শুক্রবার সকালে উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, এই সেন্টারের প্রথম কাজ হবে কৃষক এবং উৎপাদিত পণ্যের সাথে ক্রেতাদের সম্পর্ক সৃষ্টি করা। পাশাপাশি অনলাইনের মাধ্যমে কৃষি বিষয়ক তথ্য-উপাত্ত প্রদান পূর্বক রোগবালাই প্রতিরোধ, উৎপাদিত পণ্যের বাজার দর ও বাজারজাত করতে সহায়ক ভূমিকা রাখবে এই ডিভিসি। প্রান্তিক অঞ্চলের কৃষকের উৎপাদিত পণ্য অনলাইন যোগাযোগের মাধ্যম সঠিক সময়ে এবং ন্যায্যমূল্যে বাজারজাতকরণে সরকার ডিজিটাল ভিলেজ কাম এগ্রিগেশন সেন্টার স্থাপন করছে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাত্র ১৩ বছরের ব্যবধানে দরিদ্র স্বল্পোন্নত দেশকে একটি উন্নয়নশীল প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশের রূপান্তরিত করেছে। যার সততা, সাহসিকতা এবং দূরদর্শিতার ফলে প্রতিটি গ্রামের সাধারণ নাগরিকরা শহরের নাগরিক সেবা পাচ্ছে। মিয়ানমারের ১০ লাখ নাগরিককে স্থান দিয়ে খাদ্য দিয়ে বিশ্বের ইতিহাসে এক মানবতার নতুন দৃষ্টান্ত স্থাপন করেছেন।
জুনায়েদ আহমেদ পলক আরও বলেন, বাংলাদেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী, ডিজিটাল সেবা জনগণের কাছে পৌঁছে দিচ্ছে সরকার। এছাড়া ২০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টি হয়েছে আইসিটি সেক্টরে। নতুন শিল্প হিসেবে প্রযুক্তিকে গড়ে তুলতে পেরেছে এই সরকার। পুরো দেশকে ডিজিটালের রূপান্তরিত করেছেন, ডিজিটাল সেন্টার, ডিজিটাল শিক্ষা ব্যবস্থা, ডিজিটাল কৃষি ব্যবস্থা, প্রশাসনিক কার্যক্রম, বিচারিক কার্যক্রম, ব্যবসা-বাণিজ্য সবকিছুতে আধুনিক প্রযুক্তির ব্যবহার করে মানুষের জীবনমান সহজ করে দিয়েছে।
কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (মানবসম্পদ) নাসিম আহমদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ফুড অ্যান্ড এগ্রিকালচারাল অর্গানাইজেশন এর কান্ট্রি ডিরেক্টর এসনোভ বাকনোদুর, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আশীষ রঞ্জন নাথ, এটুআই আইসিটি ডিভিশনের কর্মকর্তা আনির চৌধুরী, রেজওয়ানুল হক জামি ব্যাংক এশিয়ার সিনিয়র অফিসার, উপজেলা নির্বাহী অফিসার ইমরান হোসাইন সজীব, উপজেলা কৃষি অফিসার প্রসেনজিৎ তালুকদার, রত্নাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা, সাবেক চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরীসহ, সরকারি-বেসরকারি পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এর আগে প্রতিমন্ত্রী পলক প্রান্তিক কৃষকদের সঙ্গে উৎপাদিত পণ্যের বিষয়ে কথা বলেন। অনুষ্ঠান শেষে প্রতিমন্ত্রী রত্নাপালং ইউনিয়ন পরিষদের ডিজিটাল সেন্টারসহ নানা কার্যক্রম পরিদর্শন করেন।