শিশুদের সাংস্কৃতিক কাজে উৎসাহিত করতে হবে

জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার উদ্বোধন

চট্টগ্রাম জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলন বলেছেন, আজকের শিশুরা আগামী দিনের উজ্জল ভবিষ্যৎ ও রাষ্ট্রের সম্পদ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসাম্প্রদায়িক বাংলাদেশে শিশুদেরকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে পড়ালেখার পাশাপাশি খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকান্ডে উৎসাহিত করতে হবে। তাদেরকে নীতি-নৈতিকতা শিখাতে হবে। আগামীতে আমাদের দেশটি যখন সোনার বাংলা হয়ে গড়ে উঠবে তখন শিশুরা সোনার মানুষ হয়ে দেশকে আলোকিত করবে। এ জন্য তাদের মতো করে মেধামননে ও সৃজনশীলতায় বেড়ে উঠার সুযোগ সৃষ্টি করে দিতে অভিভাবকসহ প্রত্যেককে আন্তরিক হতে হবে। নীতি-নৈতিকতা শিখানোর মাধ্যমে ২৩ মে সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম জেলা শিশু একাডেমিতে অনুষ্ঠিতজেলা পর্যায়ে দুদিন ব্যাপী জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০২১-এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে দু’দিনব্যাপী চট্টগ্রাম জেলা পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।বাংলাদেশ শিশু একাডেমি চট্টগ্রামের আয়োজনেও জেলা প্রশাসনের সহযোগিতায় প্রথম দিন একাডেমিতে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত জেলা পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম জেলা শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নূরুল আবছার ভূঁঞার সভাপতিত্বে ও আবৃত্তি প্রশিক্ষক এডভোকেট মিলি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক মো. জুলফিকার আমিন ও সাংবাদিক রনজিত কুমার শীল। অনুষ্ঠানে জেলার বিভিন্ন উপজেলা ও থানার শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, বিচারক, শিশু একাডেমির প্রশিক্ষক, প্রশিক্ষণার্থী, প্রতিযোগী ও তাদের অভিভাবকগণ উপস্থিত ছিলেন। আগামীকাল ২৪ মে বিকেল ৫টায় শিশু একাডেমি প্রাঙ্গণে জাতীয় পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার ও সনদপত্র বিতরণ করা হবে।

এবারের প্রতিযোগিতায় চট্টগ্রাম জেলার বিভিন্ন উপজেলা ও থানা পর্যায়ে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় বিজয়ীরা ক্যাটাগরি ভিত্তিক ক, খ, গ বিভাগে শিক্ষা, সাংস্কৃতিক (সংগীত), নৃত্য, চিত্রাঙ্কন, কুটিরশিল্প/বিজ্ঞানযন্ত্র ও ক্রীড়া বিষয়ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। ১ম শ্রেণী থেকে ৪র্থ শ্রেণীর শিক্ষার্থীরা “ক” বিভাগে, ৫ম শ্রেণী থেকে ৭ম শ্রেণীর শিক্ষার্থীরা “খ” বিভাগে ও ৮ম থেকে ১০ম শ্রেণীর শিক্ষার্থীরা “গ” বিভাগে এবং দলীয় বিষয়ে অংশগ্রহণ করছেন। বিষয়গুলো হচ্ছে-শিক্ষাবিষয়ক প্রতিযোগিতায় রয়েছে বঙ্গবন্ধুকে জানো, বাংলাদেশকে জানো-বিষয়ক সাধারণ জ্ঞান, উপস্থিত অভিনয়, আবৃত্তি, উপস্থিত বক্তৃতা, ক্বেরাত ও শিশু সাহিত্য ঃ ধারাবাহিক গল্প বলা। বিজ্ঞপ্তি