শিক্ষার্থীদের জ্ঞান-গবেষণায় আত্মনিয়োগ করার আহ্বান

‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপন

চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বিশ্ব পরিম-লে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উজ্জ্বল উপস্থিতি নিশ্চিতে করতে বিশ্ব র‌্যাংকিং-এ স্থান করে নিতে শিক্ষক-গবেষক, শিক্ষার্থীদের অধিকতর জ্ঞান-গবেষণায় ব্রতী হওয়ার আহ্বান জানিয়েছেন।

গতকাল ১৮ নভেম্বর ‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস’ উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য আরও বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনটি বিশ^বিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। দীর্ঘ পথ পরিক্রমায় এ বিশ^বিদ্যালয় তার নিজস্ব স্বকীয়তায় নিরবচ্ছিন্নভাবে জ্ঞান-গবেষণায় অসামান্য অবদান রেখে চলেছে। বিগত দিনগুলোতে বহু শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয় হতে শিক্ষাজীবন শেষ করে দেশ-বিদেশে বিভিন্ন সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানে উচুঁ আসনে অধিষ্ঠিত হয়ে দেশ-জাতির কল্যাণে নিবেদিত রয়েছেন।

এ উপলক্ষে সকাল ১০টায় চট্টগ্রাম বিশ^বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বেলুন-ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। এরপর উপাচার্যের নেতৃত্বে আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। অতঃপর চবি বঙ্গবন্ধু চত্বরে উপাচার্য বিশ^বিদ্যালয় পরিবার এবং অতিথিবৃন্দকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। বেলা ১১টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে।

প্রবন্ধ উপস্থাপন করেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব চবি এলামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ড. মো. আবদুল করিম। সভাপতিত্ব করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ।

সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সভাপতি ও চবি এলামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাহবুবুল আলম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ^বিদ্যালয়ের সাবেক অধ্যাপক বিশিষ্ট স্থপতি প্রফেসর শামসুল ওয়ারেস। এতে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি সিনেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, সিন্ডিকেট সদস্য জনাব মোহাম্মদ আলী, চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ফরিদুল আলম, চবি শহীদ আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. মো. দানেশ মিয়া, চবি আইন অনুষদের সভাপতি প্রফেসর ড. রকিবা নবী, চবি অফিসার সমিতির সভাপতি রশিদুল হায়দার জাবেদ, চবি কর্মচারী সমিতির সভাপতি মো. সুমন (সুমন মামুন) ও চবি কর্মচারী ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী হোছাইন। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও মুন চাকমা। অনুষ্ঠানে উপাচার্য সংবর্ধিত অতিথিদের সম্মাননা ক্রেস্ট প্রদান করেন। বিজ্ঞপ্তি