শতভাগ বৃত্তিতে পড়ার সুযোগ ইডিইউর বিশেষায়িত মাস্টার্সে

এমপিপিএল প্রোগ্রামে ভর্তি চলছে

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম মাস্টার অব পাবলিক পলিসি এন্ড লিডারশিপ-এ পড়ার সুযোগ রয়েছে টিউশন ফি’তে শতভাগ বৃত্তি নিয়ে। কর্মক্ষেত্র বা সামাজিক অঙ্গনে নেতৃত্বদানকারীদের উৎসাহিত করতে বিশেষ এই মাস্টার্স প্রোগ্রামে দুটো বিশেষ বৃত্তি রয়েছে ইডিইউর। প্রোগ্রামটির ফল ২০২১ সেমিস্টারে ভর্তি চলছে। ১০ জুলাই বিকেল সাড়ে চারটা থেকে অনলাইনে ‘মিট এন্ড গ্রিট’ শীর্ষক এক আলোচনার আয়োজন করা হয়েছে।
এতে ভর্তিচ্ছুরা প্রোগ্রামটির ফ্যাকাল্টি মেম্বারদের সঙ্গে কথা বলে এ মাস্টার্সের গুরুত্ব ও প্রায়োগিক দিকগুলো জেনে নিতে পারবে।
বিশ্বজুড়ে সমাদৃত ও জনপ্রিয় দুটো প্রোগ্রাম পাবলিক পলিসি এবং লিডারশিপকে একসাথে করে বাংলাদেশে একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ইডিইউ এ মাস্টার্স চালু করে ২০১৯ সালে। এ সময় বিওটি চেয়ারম্যান’স লিডারশিপ অ্যাওয়ার্ড এবং শের-ই-বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড-এর ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
৫ বছরের অভিজ্ঞতাসহ কর্মক্ষেত্রে উল্লেখযোগ্য নেতৃত্বদানকারীদের জন্য বিওটি চেয়ারম্যান’স লিডারশিপ অ্যাওয়ার্ড-এর আওতায় টিউশন ফি’তে শতভাগ ছাড় রয়েছে। এর জন্য আবেদনকারীর আইইএলটিএস স্কোর ৭ অথবা ন্যূনতম একটি প্রকাশিত রিসার্চ পেপার থাকতে হবে।
এছাড়া ১ বছরের কর্মঅভিজ্ঞতা ও সামাজিক ক্ষেত্রে যে কোনো ভূমিকা রাখার অভিজ্ঞতা থাকলে ভর্তিচ্ছুরা শের-ই-বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড-এর আওতায় টিউশন ফি’তে পাবেন ৭০ শতাংশ ছাড়। শের-ই-বাংলা এ কে ফজলুল হকের নামে এই স্কলারশিপের নামকরণের বিষয়ে ইডিইউর প্রতিষ্ঠাতা ভাইস চেয়ারম্যান সাঈদ আল নোমান বলেন, ‘ বাংলায় শিক্ষাবিস্তার, রাজনৈতিক অধিকার ও সচেতনতা তৈরিতে তাঁর নেতৃত্ব এবং অবদানকে স্মরণের মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে তাঁর কর্মের দৃষ্টান্ত তুলে ধরতে এই নাম দিয়েছি আমরা।’তিনি আরো বলেন, ভবিষ্যৎ নেতৃত্বকে অনুপ্রেরণা ও উৎসাহ দিতে ইডিইউ এ দুটো বৃত্তি দিচ্ছে। এই বিশেষায়িত মাস্টার্সের লক্ষ্যই হলো ইন্ডাস্ট্রিতে ইতিবাচক পরিবর্তনের জন্য কর্মরতদের মাঝে দক্ষতার উন্মেষ ঘটানো। বিজ্ঞপ্তি
ভর্তিচ্ছুরা ‘মিট এন্ড গ্রিট’ আলোচনার যাবতীয় তথ্য ইডিইউর অফিসিয়াল ফেসবুক পেইজে পাবেন। এছাড়া ভর্তির বিস্তারিত তথ্যের জন্য কল বা হোয়াটসএপ করা যাবে ০১৩১১-১০৪৫৩১, ০১৩১১-১০৪৫৩২, ০১৩১১-১০৪৫৩৪, ০১৩১১-১০৪৫৩৭ নম্বরে। বিজ্ঞপ্তি