লড়তে চান ৬ জন

চট্টগ্রাম-১০ উপনির্বাচন

নিজস্ব প্রতিবেদক »

নগরের ডবলমুরিং, হালিশহর ও খুলশী নিয়ে গঠিত চট্টগ্রাম-১০ সংসদীয় আসনে ২ জন স্বতন্ত্রসহ ৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। ১৪ গতকাল ৪ জুলাই ছিল মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। বিষয়টি নিশ্চিত করেছেন এ উপনির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

তিনি বলেন, ‘৪ লাখ ৮৮ হাজার ৬৩৮ জন ভোটারের এ আসনে প্রয়াত সাংসদ ও সাবেক মন্ত্রী ডা. আফছারুল আমীনের মুত্যুর পর গত ৮ জুন উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। সে অনুযায়ী আগামী ৩০ জুলাই উপনির্বাচন অনুষ্ঠিত হবে। আজ (৪ জুন) মনোনয়নপত্র সংগ্রহ ও দাখিলের শেষ দিন নির্ধারণ করা হয়। শেষ সময় পর্যন্ত ৬ জন প্রার্থী মনোনয়নপত্র জমা করেন। যদিও এ আসনের উপনির্বাচনে ১৪ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেন। জমা দেওয়া ৬ প্রার্থীর ঋণখেলাপি সংক্রান্ত কোনো তথ্য থাকলে তা ইমেইলে (ফবড়.পঃম১৫০০@মসধরষ.পড়স) বা বাহক মারফতে বুধবারের মধ্যে (৫ জুলাই) পাঠানোর অনুরোধ করা হয়েছে।’

আগামী ৬ জুলাই মনোনয়নপত্রগুলো যাচাই-বাছাই করা হবে। ১২ জুলাই প্রতীক বরাদ্দ হবে। সবশেষে ৩০ জুলাই ইভিএমের মাধ্যমে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এ আসনে পুরুষ ২ লাখ ৪৮ হাজার ৯৩৮ জন, নারী ২ লাখ ৩৯ হাজার ৬৭৭ জন এবং ২৩ জন তৃতীয় লিঙ্গের ভোটার অংশগ্রহণ করার কথা রয়েছে। ১৫৬টি ভোট কেন্দ্রের ১ হাজার ২০১ ভোট কক্ষে সিসিটিভি ক্যামেরায় তদারকির মাধ্যমে ভোটগ্রহণ হবে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৮, ১১, ১২, ১৩, ১৪, ২৪, ২৫ ও ২৬ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-১০ আসন। এ আসনের উপনিবার্চনে আওয়ামী লীগ থেকে মহিউদ্দিন বাচ্চু, জাতীয় পার্টি থেকে মো. সামসুল আলম, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট থেকে রশীদ মিয়া, তৃণমূল বিএনপি থেকে দীপক কুমার পালিত এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনজুরুল ইসলাম ভূঁইয়া ও মো. আরমান আলী মনোনয়নপত্র জমা দেন।

প্রসঙ্গত, এ আসনের সাংসদ আফছারুল আমীন দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২ জুন রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি এ আসন থেকে ১৯৯৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত টানা পাঁচবার জাতীয় নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করেন। এরমধ্যে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে সংসদ সদস্য নির্বাচিত হন।