রোজায় স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে ৩ ঘণ্টা ক্লাস

সুপ্রভাত ডেস্ক »

এক শিফটের প্রতিষ্ঠানে সকাল ৯.৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস চলবে। এছাড়া দুই শিফটের প্রতিষ্ঠানে সকাল ৮.৩০ মিনিট থেকে ১১.১০ মিনিট এবং দিবা শিফটে ১১.৩০ মিনিট থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে।

রমজানে স্কুল-কলেজে কোন রুটিনে ক্লাস হবে তা নির্দিষ্ট করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। নির্দেশনা অনুযায়ী, রোজায় স্কুল-কলেজে সর্বোচ্চ সাড়ে ৩ ঘণ্টা ক্লাস হবে।

বৃহস্পতিবার মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদের সই করা অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

সাধারণত পবিত্র রমজানে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি থাকে। কিন্তু এবার করোনা মহামারির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষতি পুষিয়ে নিতে নিদিষ্ট সময় পর্যন্ত ক্লাস চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে সরকার।

মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, পবিত্র রমজান মাসে সুষ্ঠুভাবে শ্রেণি কার্যক্রম পরিচালনার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠান রুটিন প্রনয়ণ করবে।

মাউশির অফিস আদেশে বলা হয়, এক শিফটের প্রতিষ্ঠানে সকাল ৯.৩০ মিনিট থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস চলবে। এছাড়া দুই শিফটের প্রতিষ্ঠানে সকাল ৮.৩০ মিনিট থেকে ১১.১০ মিনিট এবং দিবা শিফটে ১১.৩০ মিনিট থেকে দুপুর ২.৩০ মিনিট পর্যন্ত ক্লাস চলবে।

এক শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিদিন ৫টি ক্লাস এবং দুই শিফটে চারটি ক্লাস অনুষ্ঠিত হবে। শিক্ষাপ্রতিষ্ঠান স্ব স্ব রুটিন প্রনয়ণ করবে বলেও অফিস আদেশে বলা হয়।

সূত্র : নিউজ বাংলা