যথাযথভাবে চুক্তি বাস্তবায়িত হলে পার্বত্য জনপদ আবার উজ্জীবিত হবে

রাঙামাটিতে সন্তু লারমা

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি »

পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়িত না হওয়ায় পাহাড়ে যেকোন উৎসব তার নিজস্ব আমেজ ও উৎসাহ উদ্দীপনায় করতে পারছেন না বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রেসিডেন্ট জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু। তিনি বলেছেন,‘যথাযথভাবে চুক্তি যদি বাস্তবায়িত হতে পারে তবে ফিরে আসবে পুরনো সেই পার্বত্য জনপদ,জীবন আবার উজ্জীবিত হবে।’

সোমবার সকালে রাঙামাটি শহরের পৌরসভা চত্বরে অনুষ্ঠিত বিজু সাংগ্রাই বৈসু বিষু বিহু সাংক্রান ২০২৩ উদযাপন কমিটির অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন তিনি।

সন্তু লারমা অভিযোগ করেন, চুক্তির ২৫ বছর পেরিয়ে গেলেও পাহাড়ে স্বাভাবিক জীবন ও পরিবেশ ফিরে আসেনি। ফলে পাহাড়ের মানুষ উৎসবেও পুরো আনন্দ নিয়ে অংশ নিতে পারেনা। চুক্তি বাস্তবায়নই একমাত্র এই সমস্যার সমাধান করতে পারে।’

উৎসব উদযাপন কমিটির আহ্বায়ক প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষাবিদ অঞ্জুলিকা খীসা, সাহিত্যিক শিশির চাকমা, আঞ্চলিক নেতা সাধুরাম ত্রিপুরা, সংখ্যালঘু আন্দোলন নেতা পলাশ কুসুম চাকমা, আইনজীবী ভবতোষ দেওয়ান, নাগরিক অধিকার নেতা জিসান বখতেয়ারসহ প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, পার্বত্য জনপদের বহুমাত্রিক বহুবর্ণিল সংস্কৃতি ও জীবনাচারকে নিরাপদ ও বাসযোগ্য রাখতে সবার ঐকান্তিক প্রচেষ্টা প্রয়োজন। পার্বত্য সংস্কৃতির নিয়মিত চর্চা ও পৃষ্ঠপোষকতার উপর গুরুত্বারোপ করেন তারা।

আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা শেষে একটি বর্ণিল শোভাযাত্রা পৌরচত্বর থেকে শুরু হয়ে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন জাতিগোষ্ঠীর ঐতিহ্যবাহী পোশাক পরিধান করে বিপুল সংখ্যক নারী পুরুষ অংশ নেন।