মিরসরাইয়ে কারাখানা শ্রমিকদের বিক্ষোভ ও সড়ক অবরোধ

মিরসরাইয়ে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সড়কে শ্রমিকদের বিক্ষোভ-সুপ্রভাত

নিজস্ব প্রতিনিধি, মিরসরাই :

মিরসরাইয়ে বকেয়া বেতন পরিশোধ ও অনৈতিকভাবে শ্রমিক ছাঁটাইয়ের প্রতিবাদে সড়ক অবরোধ ও বিড়্গোভ সমাবেশ করেছে পোশাক কারখানার শ্রমিকরা। এসময় সড়কে টায়ার জ্বালিয়ে মানববন্ধন করেছে  পিএনজি বিডি নামক একটি পোশাক কারাখানার শ্রমিকরা। মঙ্গলবার সকালে উপজেলার জোরারগঞ্জ থানাধীন করেরহাট ইউনিয়নের হাবিলদারবাসা এলাকায় ফেনী-করেরহাট সড়কে এসব কর্মসূচি পালন করা হয়। এসময় সড়কের উভয় পাশে যান চলাচল বন্ধ হয়ে যায়। বিড়্গুব্ধ শ্রমিকরা কারখানাটির কার্যনির্বাহী পরিচালক চিয়াঙ্গ ওহ এর পদত্যাগ দাবি করেন।

পরে খবর পেয়ে জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মফিজ উদ্দিন ভূইয়া, তদনত্ম কর্মকর্তা  হেলাল উদ্দিন ফারম্নকী ও স্থানীয় করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন ঘটনাস্থলে গিয়ে পরিসি’তি নিয়ন্ত্রণে আনেন। পরে মালিক পক্ষের লোকজন বুধবারের মধ্যে বকেয়া বেতন পরিশোধ ও শ্রমিক ছাঁটাই করবে না বলে আশ্বাস দিলে শ্রমিকরা অবরোধ তুলে নেয়।

পোশাক কারখানার শ্রমিক শিরিনা আক্তার, ওবায়দুল হক, ফাতেমা বেগম বলেন,  কোরিয়ান মালিকানাধীন পিএনজি বিডি নামক কারখানায় প্রায় ৮ শতাধিক শ্রমিক কাজ করে। গত ১৬ মে বিনা নোটিশে হঠাৎ করে ৪’শ শ্রমিককে ছাঁটাই করে কর্তৃপড়্গ। কর্মরত শ্রমিকরা এ ব্যাপারে মি.চিয়াঙ্গ ওহ বরাবরে আবেদন করেও সুফল পাননি। শ্রমিকরা অভিযোগ করে বলেন মি.চিয়াঙ্গ ওহ বাংলাদেশের শ্রম আইন মানেনা। এছাড়া শ্রমিকদেরকে নানাভাবে শারীরিক মানসিক নির্যাতনও করা হয়।

করেরহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন বলেন, শ্রমিকদের দাবি নিয়ে আমি কারাখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করেছি। তারা বুধবারের মধ্যে চলতি মাসের ১৫ দিনের ৬৫ শতাংশ বেতন পরিশোধের আশ্বাস দেয়। আপাতত করোনা ভাইরাসের কারণে কারখানার উৎপাদন বন্ধ রয়েছে। বন্ধ থাকা অবস্থায় কোন শ্রমিককে বেতন না দিলেও ছাঁটাই না করার আশ্বাস দেন কারখানা কর্তৃপক্ষ।

এবিষয়ে পিএনজি বিডি পোশাক কারখানার সহকারী ম্যানেজার (এইচ আর ডির্পাটমেন্ট) কামরুল আলম জানান, উর্ধ্বতন  কর্মকর্তাদের সাথে আলোচনা করে বুধবার চলতি মাসের ৬৫ শতাংশ বেতন পরিশোধের সিদ্ধানত্ম নেয়া হয়েছে।