বিশ্বকাপে হারের পুনরাবৃত্তি যেন না হয়, সতর্ক ইংল্যান্ড

সুুপ্রভাত ক্রীড়া ডেস্ক :

বছর তিনেকের মাথায় আরেকটি সেমিফাইনাল। ইংল্যান্ড দলকে স্বাভাবিকভাবে তাড়া করছে রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে সেই হেরে যাওয়া ম্যাচটি। তবে ওই ব্যর্থতার মাঝেই ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ভালো করার অনুপ্রেরণা খুঁজছেন হ্যারি ম্যাগুইয়ার। ঐতিহ্যবাহী ওয়েম্বলি স্টেডিয়ামে আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় ডেনমার্কের মুখোমুখি হবে ইংল্যান্ড। ইংল্যান্ডের সামনে প্রথমবারের মতো ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার হাতছানি। প্রায় তিন দশক পর ফাইনালে ওঠার সুযোগ ডেনমার্কের সামনেও। মস্কোর সেই ম্যাচে ইংল্যান্ডের শুরুটা ছিল দারুণ আশা জাগানীয়। ম্যাচের বয়স যখন পাঁচ মিনিট, কিয়েরন ট্রিপিয়ারের গোলে এগিয়ে গিয়েছিল তারা। কিন্তু পরে আর ছন্দ ধরে রাখতে পারেনি। পেরিসিচ সমতা ফেরানোর পর অতিরিক্ত সময়ে মারিও মানজুকিচের গোলে ক্রোয়েশিয়ার কাছে হেরেছিল ইংল্যান্ড। ২-১ ব্যবধানের সেই হৃদয় ভাঙা হারের পুনরাবৃত্তি চান না ম্যাগুইয়ার।

’ওই হারের মধ্যেই অনুপ্রেরণা আছে। বিশ্বকাপের সেমিফাইনালে হার আমাদের ভীষণ কষ্ট দিয়েছিল।’ ‘ডি’ গ্রুপের সেরা হয়ে নটআউট পর্বে উঠে আসা ইংল্যান্ড শেষ ষোলোয় জার্মানিকে বিদায় করে দেয়। আর কোয়ার্টার ফাইনালে গ্যারেথ সাউথগেটের দল ইউক্রেনকে উড়িয়ে দেয় ৪-০ গোলে। গোড়ালির চোট কাটিয়ে ফিরে গত তিন ম্যাচ শুরুর একাদশে খেলা ম্যাগুইয়ারের দাবি, বিশ্বকাপের সেই ব্যর্থতার পর দল উন্নতি করেছে অনেক।

’আমি মনে করি, আগে যে পর্যায়ে ছিলাম, তার চেয়ে আমরা এখন অনেক ভালো অবস্থায় আছি। ওই পরাজয় থেকে আমরা শিখেছি। উন্নতির জন্য মাঝের সময়টাতে অনেক বড় বড় ম্যাচ খেলেছি আমরা এবং একসঙ্গে অনুশীলনে অনেক সময় কাটিয়েছি, প্রীতি ম্যাচ ও বাছাইয়ের ম্যাচ খেলেছি।

প্রতিটি ম্যাচ খেলার পর আমরা নিজেদের উন্নতি অনুভব করেছি।’

’এই টুর্নামেন্টেও, শুরু থেকে ইউক্রেন ম্যাচ পর্যন্ত, দলের প্রত্যেকের কাছে আমাদের প্রত্যেকের যে চাহিদা ছিল, সেখানেও পার্থক্য অনেক। অবশ্যই আমরা এখন আরও ভালো অবস্থানে আছি, কিন্তু এখনও অনেকটা পথ বাকি।’ খবর বিডিনিউজের