বিজ্ঞান জাদুঘর ও গ্রামার স্কুল প্লাস্টিক বিরোধী সচেতনতামূলক কর্মসূচি

পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টিকারী প্লাস্টিকের বিরুদ্ধে শিশু-কিশোরদের সচেতন করার লক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ব্যতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে। তার মধ্যে রয়েছে প্লাস্টিক বিরোধী বিজ্ঞান বক্তৃতা, অলিম্পিয়াড এবং শিশুদের মধ্যে প্লাস্টিক বোতলের পরিবর্তে পরিবেশসম্মত ধাতব পানির বোতল সরবরাহ। এ কার্যক্রমের অংশ হিসেবে
১ জুন চট্টগ্রাম গ্রামার স্কুলের (সিজিএস) শিক্ষার্থীদের নিয়ে “পরিবেশ সুরক্ষার স্বার্থে প্লাস্টিক বর্জন” শীর্ষক এক অনলাইন বিজ্ঞান বক্তৃতার আয়োজন করা হয়।
এতে প্রতিষ্ঠানের ৪ জন শিক্ষার্থী প্লাস্টিক দূষণের ক্ষতিকর দিক নিয়ে বিজ্ঞান বক্তৃতায় অংশগ্রহণ করে।
শিক্ষার্থীরা প্লাস্টিক দ্রব্য সামগ্রী সৃষ্ট দূষণের অভিঘাত তুলে ধরে এর ভয়াবহতা থেকে রক্ষার্থে আইনের কঠোর প্রয়োগ এবং জনসচেতনতা বৃদ্ধির উপর আলোকপাত করেন। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মদ মুনীর চৌধুরী প্লাস্টিকের পানির বোতল পরিহার করে কাঁচের বোতলের ব্যবহার বাধ্যতামূলক করার জন্য স্কুল কর্তৃপক্ষকে পরামর্শ প্রদান করেন।
তিনি বলেন “পানির বোতলে মাইক্রোপ্লাস্টিক দৃশ্যমান নয় বিধায় তা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি।
এজন্য অভিভাবকদের এগিয়ে আসতে হবে। বিশেষ করে সামুদ্রিক ও নদীর মাছে প্লাস্টিকের প্রভাব পড়ছে,যা ভয়ঙ্কর স্বাস্থ্য বিপর্যয় সৃষ্টি করবে।”
অনুষ্ঠানে চট্টগ্রাম গ্রামার স্কুলের ৪ জন শিক্ষার্থী যথাক্রমে লাবিবা মাহমুদ, আয়দিন সৈয়দ, মুহতাসিব উদ্দিন খান, আলভিনা আকবর অংশ নেন।
অনুষ্ঠানে সিজিএস স্কুলের অধ্যক্ষ তাহসীন খাঁন বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি